‘ভুয়ো শিক্ষকদের তালিকা প্রকাশ করুন’, SSC-কে ২৪ ঘন্টার সময়সীমা বেঁধে দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

বাংলা হান্ট ডেস্কঃ নিয়োগ সংক্রান্ত দুর্নীতি মামলায় তোলপাড় বঙ্গ রাজনীতি। একদিকে যখন চাকরিপ্রার্থীদের আন্দোলনে সরগরম পরিস্থিতি, আবার অপরদিকে এই ঘটনায় তদন্ত করে চলেছে সিবিআই এবং ইডি। এবার স্কুল সার্ভিস কমিশনের (SSC) উদ্দেশ্যে ভুয়ো শিক্ষকদের তালিকা প্রকাশ করা নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Ganguly)।

   

এক্ষেত্রে নবম এবং দশমের পরীক্ষায় কারা বেআইনিভাবে চাকরি পেয়েছে, তাদের সম্পূর্ণ তালিকা প্রকাশ করার নির্দেশ দিলেন বিচারপতি। পাশাপাশি তৃণমূল সরকারের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন অভিজিৎবাবু।

উল্লেখ্য, সম্প্রতিক সময়ে নিয়োগ সংক্রান্ত দুর্নীতি মামলাi উত্তপ্ত হয়ে রয়েছে পরিস্থিতি। এই সকল মামলায় সিবিআই তদন্ত দেওয়ার পাশাপাশি একাধিক গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়ে চলেছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায় আর এবার পুনরায় একবার স্কুল সার্ভিস কমিশনকে কড়া নির্দেশ দিয়ে বসলেন তিনি।

উল্লেখ্য, ২০১৬ সালে মোট ১৩ হাজার চাকরিপ্রার্থী নবম-দশমের শিক্ষক পদে চাকরি পান। তবে এক্ষেত্রে ব্যাপক পরিমাণে বেনিয়ম করা হয়েছিল বলে অভিযোগ সামনে এসেছে। সম্প্রতি এই সংক্রান্ত একটি মামলা দায়ের করা হয় কলকাতা হাইকোর্টে আর সেই মামলার শুনানি চলাকালীন এদিন সকল ভুয়ো চাকরি প্রাপকদের তালিকা প্রকাশ করার নির্দেশ দিলেন বিচারপতি।

২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় মোট ১৮৩ জন বেআইনিভাবে সুপারিশ পত্র পেয়েছিল বলে আদালতকে জানায় কমিশন। এদিন বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, “যে ১৮৩ জনের কথা জানানো হয়েছে, তাদের তালিকা ২৪ ঘন্টার মধ্যে প্রকাশ করতে হবে।” এছাড়া তাদের বিরুদ্ধে কোন কোন পদক্ষেপ নেওয়া হয়েছে, চাকরি বাতিল করার জন্য কি কাজ করেছে কমিশন, সেই ব্যাপারেও জানতে চান অভিজিৎবাবু।

all india trinamool congress,calcutta high court,abhijit ganguly,recruitment scam,ssc

পাশাপাশি বর্তমান সময়ে দাঁড়িয়ে যেভাবে একের পর এক ইস্যুকে সামনে এনে হাইকোর্টের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে রাজ্য, সেই বিষয়েও এদিন ক্ষোভ প্রকাশ করেন বিচারপতি। তিনি বলেন, “বাংলায় যেভাবে দুর্নীতি হয়ে চলেছে, তাতে সরকারের উচিত আদালতকে সাহায্য করা। তার পরিবর্তে সুপ্রিম কোর্টে গিয়ে স্থগিতাদেশ নিয়ে আসছে তারা। এটা বিস্ময়কর।”