fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

লকডাউনে রেশন দুর্নীতি রুখতে এবার কঠোর মমতা সরকার, চালু হল হেল্পলাইন

বাংলাহান্ট ডেস্কঃ বাংলার রেশন ব্যবস্থা নিয়ে গ্রাহকদের মধ্যে নানান অভিযোগ রয়েছে দীর্ঘদিন । প্রতিটি অভিযোগই রেশন ডিলারদের বিরুদ্ধে। সঠিক পরিমাণে মাল না দেওয়া, কারচুপি করা অথবা হয়রানি করা থেকে শুরু করে জনগনের রেশন অন্যত্র বিক্রি করে দেওয়া, রেশন ডিলারদের বিরুদ্ধে অভিযোগের তালিকা বেশ দীর্ঘ । লকডাউন পরিস্থিতিতেও রেশন ডিলার দের পরিষেবা ও সততা নিয়ে অভিযোগ উঠছে বারবার। সেই পরিপ্রেক্ষিতেই এবার রেশন দুর্নীতি কমাতে কঠোর পদক্ষেপ নিলো মমতা বন্দ্যোপাধ্যায় এর নেতৃত্বাধীন রাজ্য সরকার।

এদিন পশ্চিমবঙ্গের খাদ্য মন্ত্রী রেশন ডিলারদের নিয়ে বৈঠকের শেষে জানান, ২৫ জন রেশন ডিলারদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। লকডাউনের শেষে তাদের বিরুদ্ধে কঠোর ব্যাবস্থা নেবারও আশ্বাস দেন। প্রয়োজন পড়লে তাদের লাইসেন্সও বাতিল করা হতে পারে বলে জানিয়েছেন তিনি।

যদিও রেশন ডিলার দের পাল্টা অভিযোগ তৃণমূল নেতাদের বিরুদ্ধে। তারা জোর করে মাল নিয়ে যাচ্ছেন বলে অভিযোগ করেছেন রেশন ডিলাররা। অভিযোগ, রেশন বিলি করবার সময় ওই দোকানে উপস্থিত হয় উত্তর দমদম পুরসভার ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অঞ্জু মিশ্র। আচমকাই ভ্যান নিয়ে গিয়ে দোকানে ঢুকে ১০ বস্তা চাল তুলে নিয়ে আসেন তৃণমূল কাউন্সিলর ও তাঁর সঙ্গীরা। ৩০মার্চ তারা এই কাজটি করে তারা। দোকানদারকে কোনোরকম টাকা দেয়নি তারা। উল্টে সেই চাল নিয়ে যাওয়ার সময় দোকানদারকে হুমকিও দেওয়া হয়।

যদিও একটি ব্যাতীত তেমন কোনো ঘটনা তুলে ধরতে পারেননি অভিযোগকারীরা। বৈঠক শেষে খাদ্যমন্ত্রী রেশন সংক্রান্ত অভিযোগ জানানোর জন্য এবার দুটি টোল ফ্রি নম্বর চালু করার কথা জানান। নম্বর দুটি হলো ১৮০০৩৪৫৫৫০৫ ও ১৯৬৭।

Back to top button
Close
Close