স্কুলে ফেল করেছেন দু’বার! আজ ৯৭,৪৭৬ কোটি টাকার কোম্পানি তৈরি করে রাজ্যের ধনী ব্যক্তি হলেন ইনি

বাংলা হান্ট ডেস্ক: কিছু কিছু মানুষের সফলতার কাহিনি (Success Story) সবাইকে উদ্বুদ্ধ করার পাশাপাশি করে দেয় অবাকও। এছাড়াও, তাঁরা যেভাবে আত্মবিশ্বাস এবং পরিশ্রমের উপর ভর করে সফলতা হাসিল করেন সেই বিষয়টিও মানসিক জোর বাড়িয়ে দেয় সবার। বর্তমান প্রতিবেদনে আমরা ঠিক সেই রকমই এক ব্যক্তির প্রসঙ্গ উপস্থাপিত করব। যিনি বর্তমানে সফলতার শীর্ষে পৌঁছে গিয়েছেন। মূলত, Divi’s Labs-এর প্রতিষ্ঠাতা মুরালি দিভি (Murali Divi) হায়দ্রাবাদের সবথেকে ধনী ব্যক্তি এবং বিশ্বের অন্যতম ধনী বিজ্ঞানী হিসেবে বিবেচিত হন।

ফোর্বস অনুসারে জানা গিয়েছে, মুরালি দিভির মোট সম্পদের পরিমাণ হল প্রায় ৫৩,০০০ কোটি টাকা (৬.৪ বিলিয়ন ডলার)। এদিকে, Divi’s Labs-এর বাজার মূলধন হল প্রায় ৯৭,৪৭৬ কোটি টাকা। মুরালি দিভি অন্ধ্র প্রদেশের একটি ছোট শহর থেকে উঠে এসেছেন। তাঁর বাবা একজন সরকারি চাকুরিজীবী ছিলেন। রিপোর্ট অনুযায়ী, একটা সময় ছিল যখন মুরালি দিভির বাবা মাসিক ১০,০০০ টাকা পেনশনে সংসার চালাতেন।

   

এদিকে, মুরালি দিভি দ্বাদশ শ্রেণির পরীক্ষায় দু’বার ব্যর্থ হন। কিন্তু তিনি আশা হারাননি। বরং, তাঁর ভবিষ্যত গড়ার জন্য কঠোর পরিশ্রম করতে থাকেন তিনি। ১৯৭৬ সালে, মুরালি মাত্র ২৫ বছর বয়সে মার্কিন যুক্তরাষ্ট্রে যান এবং ফার্মাসিস্ট হিসেবে কাজ শুরু করেন। তিনি যখন মার্কিন যুক্তরাষ্ট্রে যান, তখন তাঁর হাতে ছিল মাত্র ৫০০ টাকা।

জানিয়ে রাখি যে, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে, ট্রিনিটি কেমিক্যাল এবং ফাইক কেমিক্যালসের মতো কোম্পানিতে কাজ করেছেন এবং বছরে প্রায় ৬৫,০০০ মার্কিন ডলার আয় করেন। কয়েক বছর মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করার পর, মুরালি ৪০,০০০ হাজার ডলার নিয়ে ভারতে ফিরে আসার সিদ্ধান্ত নেন। এমতাবস্থায়, দিভি ১৯৮৪ সালে Cheminor তৈরির জন্য কাল্লাম আঞ্জি রেড্ডির সাথে হাত মিলিয়েছিলেন। যেটি ২০০০ সালে রেড্ডি’স ল্যাবরেটরিজের সাথে সংযুক্ত হয়।

মুরালি দিভি ১৯৯০ সালে Divi’s Labs চালু করার সিদ্ধান্ত নেওয়ার আগে ৬ বছর ধরে ডঃ রেড্ডি’স ল্যাবসে কাজ করেছিলেন। প্রাথমিকভাবে, Divi’s Labs “Active Pharmaceutical Ingredients (API) উৎপাদনের পাশাপাশি বাণিজ্যিক প্রক্রিয়াগুলি বিকাশের লক্ষ্যে ব্যবসায় প্রবেশ করেছিল। ১৯৯৫ সালে, মুরালি দিভি তেলেঙ্গানার চৌতুপ্পালে প্রথম ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি স্থাপন করেন।

Success Story of Murali Divi

তারপরে ২০০২ সালে, তিনি বিশাখাপত্তনমের কাছে কোম্পানির দ্বিতীয় ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি স্থাপন করেন। হায়দ্রাবাদে স্থিত Divi’s Labs ২০২২ সালের মার্চ মাসে ৮৮ বিলিয়ন ডলার আয়ের বিষয়টি সামনে এনেছিল। জানিয়ে রাখি যে, মুরালি দিভি এমআইটি, মনিপাল অ্যাকাডেমি অফ হায়ার এডুকেশন থেকে স্নাতক হন। পাশাপাশি, দিভি কলেজ অফ ফার্মাসিউটিক্যাল সায়েন্স থেকে ব্যাচেলর অফ ফার্মাসি কোর্স সম্পন্ন করেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর