কমছে না তাপপ্রবাহ! রাজ্যে ফের একবার বাড়ল গরমের ছুটি, নয়া বিজ্ঞপ্তি জারি করল শিক্ষা দপ্তর

বাংলা হান্ট ডেস্কঃ গরম (Summer) কমার নাম নেই। দক্ষিণবঙ্গের (South Bengal) একাধিক জেলায় তীব্র তাপপ্রবাহ। বৃষ্টির পূর্বাভাস থাকলেও এখনও স্বস্তি মেলেনি। তবে গরমের ছুটি (Summer Vacation) কাটিয়ে খুলে গিয়েছে রাজ্যের সমস্ত স্কুল। গত ১০ তারিখ থেকে স্কুলে যাওয়া শুরু করেছে পড়ুয়ারা। কিন্তু গরমের জেরে বেহাল দশা। পশ্চিমের জেলা গুলি থেকে পড়ুয়াদের অসুস্থ হওয়ার খবরও সামনে আসছে।

রাজ্যে স্কুল খুললেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। স্বাভাবিক ছন্দে ফেরার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে তীব্র গরম, তাপপ্রবাহ। তাই এই আবহে পড়ুয়াদের কথা মাথায় রেখে অভিনব উদ্যোগ নিয়েছে রাজ্যের স্কুলশিক্ষা দফতর। আবহাওয়ার পরিস্থিতি বিবেচনা করে পশ্চিমবঙ্গের এবার সরকারি এবং সরকার-পোষিত স্কুলের সময়সূচি হেরফের করার অনুমতি দিয়েছে রাজ্যের স্কুলশিক্ষা দফতর।

   

জানা গিয়েছে, যে এলাকায় যে স্কুল অবস্থিত, সেখানকার আবহাওয়ার পরিস্থিতির ভিত্তিতে জুনের বাকি দিনগুলিতে ক্লাসের সময়সূচিতে বদল আনা হচ্ছে। ইতিমধ্যেই এই নিয়ে রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ এবং প্রাথমিক শিক্ষা পর্ষদকে অ্যাডভাইজরি পাঠিয়েছে স্কুলশিক্ষা দফতর। অর্থাৎ স্কুল ফের ছুটি না দিলেও যাতে পড়ুয়াদের সমস্যা কিছুটা কমানো যায় সেকথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

West Bengal school summer vacation

আরও পড়ুন: ঘূর্ণাবর্তের জেরে টানা সাত দিন ঝড়-বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গের ১১ জেলায়, ভিজবে কলকাতাও

তবে কেবল বাংলাই নয়, গরমের জেরে অন্যান্য একাধিক রাজ্যের বেহাল দশা। এ রাজ্যে শিক্ষা দপ্তরের তরফ থেকে গরমের ছুটি না বাড়ানো হলেও, উত্তরপ্রদেশের শিক্ষা দপ্তরের তরফে ফের সিদ্ধান্ত বদল করা হয়েছে! আগামী ২৪ শে জুন অব্দি গরমের ছুটি বাড়ানো হচ্ছে বলে জানিয়েছে সে রাজ্যের শিক্ষা দপ্তর।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর