এবার এইসব ব্যক্তিদের জন্য নেওয়া হল বড় উদ্যোগ! রেশন কার্ড নিয়ে নয়া ঘোষণা সুপ্রিম কোর্টের

বাংলাহান্ট ডেস্ক : রেশন কার্ড। একটি গুরুত্বপূর্ণ নথি। এমন অনেক কাজ আছে যেখানে রেশন কার্ড সাবমিট করতে হয়। বিশেষ করে সাধারণ মানুষদের বেশ প্রয়োজনীয় একটি নথি রেশন কার্ড। বর্তমানে বিনামূল্যে রেশন সামগ্রী তুলতে এই কার্ড প্রয়োজন, না হলে পাওয়া যায় না রেশন। এবার এই রেশন কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করল সুপ্রিম কোর্ট। কী বলা হয়েছে?

একাধিক রাজ্য এবং কেন্দ্র শাসিত রাজ্যগুলির উদ্দেশ্যে মঙ্গলবার সুপ্রিম কোর্ট একটি বিশেষ নির্দেশিকা জারি করেছে। পরিযায়ী শ্রমিকদের রেশন কার্ড দেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের তরফে বলা হয়েছে, সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা পেতে শ্রমিকদের দু’মাসের মধ্যে রেশন কার্ড সরবরাহ করতে হবে। এই কাজ করতে হবে ই-শ্রম পোর্টালের মাধ্যমে।

আরোও পড়ুন : বসন্ত এসে গেছে! আজ থেকেই ছোট হবে রাত, আর দিন বড়! পাল্টাবে সারা পৃথিবীর আবহাওয়া

গতকাল অর্থাৎ মঙ্গলবার বিচারপতি হিমা কোহলি ও বিচারপতি আহসানউদ্দিন আমানুল্লাহর বেঞ্চ এই নির্দেশ দেয়। বেঞ্চের তরফে জানানো হয়েছে, জাতীয় খাদ্য সুরক্ষা আইনে অর্থাৎ এনএফএসএ-এর নির্ধারিত কোটা থাকা সত্ত্বেও রেশন কার্ড দেওয়া উচিত। শীর্ষ আদালতের তরফে আরও জানানো হয়েছে, ২০ এপ্রিল, ২০২৩ সালে আদালতের নির্দেশ মেনে চলতে ব্যর্থ হয়েছে।

Supreme Court,Migrants,Ration,Ration Card,Rationing,সুপ্রিম কোর্ট,পরিযায়ী শ্রমিক,রেশন,রেশন কার্ড,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor

এই প্রসঙ্গে আদালত উল্লেখ করেছে, আগের নির্দেশে শ্রমিকদের রেশন কার্ড দেওয়ার জন্য বাড়তি তিন মাস সময় দেওয়া হয়েছিল। অঞ্জলি ভরদ্বাজ, হর্ষ মন্দার এবং জগদীপ চোক্করের দায়ের করা পিটিশনের শুনানিতে শীর্ষ আদালত পরিযায়ী শ্রমিকদের রেশন কার্ড দেওয়ার কথা জানান। সুপ্রিম কোর্টের এই ঘোষণার পর পরিযায়ী শ্রমিকদের মুখে ফুটেছে হাসি।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর