টাইমলাইনভারত

উত্তরপ্রদেশের পর্যটন বিভাগের বিজ্ঞাপন থেকে উধাও তাজমহল! সমালোচনার মুখে যোগী সরকার

বাংলাহান্ট ডেস্ক: আবারও বিতর্কের শিরোনামে উত্তরপ্রদেশ সরকার যোগী আদিত‍্যনাথ (Yogi adityanath)। দূর্গাপূজাতে নিষেধাজ্ঞার পর এবার ভ্রমণ স্থানের তালিকা থেকে বাদ পড়ল তাজমহল (Tajmahal)। ট‍্যুরিজম ডে তে মুদ্রিত হওয়া উত্তরপ্রদেশের বিশিষ্ট ভ্রমণ তালিকা থেকে পড়ল শাহজাহান মুমতাজের ভালোবাসার স্মৃতি চিহ্ন তাজমহল।

গত ২৭ শে সেপ্টেম্বর ট‍্যুরিজম ডিপার্টমেন্ট থেকে উত্তরপ্রদেশের বিশিষ্ঠ প্রসিদ্ধ ভ্রমণ স্থান নিয়ে একটি বিজ্ঞাপন ছাপা হয়। যেখানে ট‍্যাগ লাইন ছিল ‘Welcome to Uttarpradesh the land of tranquility and enlightenment’।

বাদ পড়ল তাজমহল
এই বিজ্ঞাপনে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত‍্যনাথের ছবি সহ উত্তরপ্রদেশের বেশ কয়েকটি ঐতিহাসিক ভ্রমণ স্থানের ছবিসহ নাম ছাপানো হয়। কিন্তু সেই ঐতিহাসিক ভ্রমণ স্থানের তালিকা থেকে বাদ পড়ল তাজমহল। এই ঘটনার জেরে সরগরম রাজনৈতিক মহল।

পূর্বেও ঘটেছে এমন ঘটনা
উত্তরপ্রদেশ সরকারের এই আচরণ এটাই প্রথম নয়। এর আগে একবার ২০১৭ সালে ট‍্যুরিজম ডিপার্টমেন্ট থেকে পেশ করা ৩২ পাতার বুটলেটে সেখানকার সকল হিন্দু এবং বৌদ্ধ স্থানের নাম থাকলেও, জায়গা করতে পারেনি শাহজাহান মুমতাজের তাজমহল। আর ২০২০ সালে আবারও সেই তালিকায় স্থান পেল না তাজমহল।

নিষেধাজ্ঞা জারি হয়েছে দূর্গাপূজাতে
এমনিতেও সম্প্রতি রামলীলার অনুষ্ঠানে সম্মতি দিলেও বাঙালির শ্রেষ্ঠ উৎসব দূ্র্গাপূজাতে এবছর সরাসরি না জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত‍্যনাথ। করোনা আবহের দোহাই দিয়ে তিনি দূর্গাপূজায় ইচ্ছুক ব‍্যক্তিদের নিজের বাড়িতেই পুজো করার শুধুমাত্র অনুমতি দিয়েছেন। নিষেধাজ্ঞা জারি করেছেন সার্বজনীন পুজোয়। এই ঘটনার পর থেকে নানাভাবে সমালোচিত হয়েছেন মুখ্যমন্ত্রী যোগী। আর বর্তমানে এই তাজমহলের ঘটনা, যেন কাটা ঘায়ে নুনের ছিঁটার মতন। আবারও বিরোধীদের সমালোচনার তোপের মুখে পড়তে হয়েছে তাকে।

Back to top button