টাইমলাইনবিজ্ঞানভারত

Jio এর কপালে দুঃখ! এয়ারটেলের সাথে জোট করতে চলেছে টাটা

বাংলাহান্ট ডেস্কঃ জিও চিন্তা বাড়িয়ে এবার এয়ারটেলের সাথে যুক্ত হতে চলেছে টাটা টেলেকম। এই ডট ব্যাপারে ইতিমধ্যে সম্মতি দিয়েছে বলে জানা যাচ্ছে। দুবছর ধরে চলছিল এই সংযুক্তি করনের বিশেষ প্রক্রিয়া বিশেষজ্ঞদের ধারনা এই দুই কোম্পানির সংযুক্তি জিও কে প্রতিযোগিতার মুখে ফেলবে।

টাটা টেলিসার্ভিসেস (মহারাষ্ট্র) লিমিটেড সম্প্রতি বম্বে স্টক এক্সচেঞ্জে জানিয়েছে, ভারতী এয়ারটেলের সঙ্গে জোট বাঁধার সবুজ সংকেত পেয়েছে তারা।

৬ ফেব্রুয়ারি ডট ভারতী এয়ারটেলের সঙ্গে টাটা টেলি সার্ভিসকে জোট বাঁধার অনুমোদন দিয়েছে। গত বছরের ১ জুলাই ভারতী এয়ারটেল জানিয়েছিল টাটা টেলি সার্ভিস লিমিটেড এয়ারটেলের অংশ হতে চলেছে।

ভারতের টেলিকম বাজারে এর আগেও ব্যবসার অভিজ্ঞতা আছে টাটা গোষ্ঠীর। একটা সময় ভারতের টেলিকম ইন্ডাস্ট্রির একটা বড় অংশ দখল ছিল টাটা ইন্ডিকমের। ২০০৮ সালের নভেম্বরে জাপানি টেলিকম জায়ান্ট এনটিটি ডকোমো টাটা টেলিভিসেসের সহযোগী সংস্থা টাটা ইন্ডিকমে প্রায়  ১.৮ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করে । এর পর টাটা ডোকোমো নামে এই সংস্থা 2G বাজারে ভালোই ব্যবসা করেছে। কিন্তু 3G ও 4G নেটয়ার্কে উন্নত হতে না পারায় ক্রমশ হারিয়ে যায় টাটা ডোকোমো।

অপরদিকে, বাজারে আসার পর টেলিকম ইন্ডাস্ট্রি প্রায় বেশীর ভাগটাই নিজের দখলে নিয়ে নিয়েছে জিও। নিত্যনতুন প্লান এনে জিও সবসময়ই গ্রাহকদের খুব পছন্দের টেলিকম পরিষেবা হয়ে উঠেছে। অপরদিকে ভারতী এয়ারটেল সহ অন্যান্য টেলিকম সংস্থা যথেষ্ট প্রতিযোগিতার সামনে ফেলেছে জিও কে। কিন্তু এই প্রতিযোগিতায় জীওকে তারা হারাতে পারেনি।

 

 

Back to top button