গাড়ির দাম হবে মাত্র এত টাকা! এবার ভারতে কারখানা তৈরির জন্য সরকারের সাথে আলোচনা Tesla-র

বাংলা হান্ট ডেস্ক: বর্তমানে বিশ্বের শ্রেষ্ঠ ধনকুবের হিসেবে বিবেচিত ইলন মাস্কের (Elon Musk) মালিকানাধীন গাড়ি প্রস্তুতকারী সংস্থা Tesla ইতিমধ্যেই প্রবল জনপ্রিয় হয়েছে সমগ্র বিশ্বজুড়ে। এই সংস্থার ড্রাইভার-লেস অর্থাৎ চালকবিহীন গাড়িগুলি প্রত্যেকের কাছেই এক আলাদা আগ্রহ তৈরি করে। এদিকে, গাড়িগুলির অত্যাধুনিক ফিচার্সও রীতিমতো অবাক করে দেয় সবাইকে।

এমতাবস্থায়, দীর্ঘদিন ধরেই এই সংস্থার ভারতে উৎপাদনের প্রসঙ্গে বিভিন্ন জল্পনা চলে আসছিল। তবে, সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকা সফরকালে ইলন মাস্কের সাথে বৈঠক করেন। আর ওই বৈঠকেই প্রধানমন্ত্রী টেসলাকে ভারতে “উল্লেখযোগ্য বিনিয়োগ” করতে উৎসাহিত করেন। এমনকি, এই বিষয়ে আগ্রহ প্রকাশ করেন মাস্কও।

   

তবে, এবার এই প্রসঙ্গে একটি বড়সড় তথ্য সামনে এসেছে। গত বৃহস্পতিবার “টাইমস অফ ইন্ডিয়ার” একটি রিপোর্টে জানা গিয়েছে যে, Tesla এবার ভারতে ৫,০০,০০০ বৈদ্যুতিক গাড়ির বার্ষিক ক্ষমতা সম্পন্ন একটি গাড়ি কারখানা তৈরির জন্য বিনিয়োগের প্রস্তাবের বিষয়ে ভারত সরকারের সাথে আলোচনা শুরু করেছে।

এদিকে, নিউজ এজেন্সি রয়টার্সের এক রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, এই বৈদ্যুতিক গাড়িগুলির দাম শুরু হবে ২৪,৪০০.৬৬ ডলার থেকে। অর্থাৎ, ভারতীয় মুদ্রায় যা হল প্রায় ২০ লক্ষ টাকা। তবে, এই বিষয়ে টেসলার পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি।

Tesla in talks with government to set up factory in India

উল্লেখ্য যে, ওই রিপোর্টে সরকারি সূত্রকে উদ্ধৃত করে জানানো হয়েছে, বিশ্বের শ্রেষ্ঠ ধনকুবের ইলন মাস্কের নেতৃত্বাধীন কোম্পানি Tesla ভারতকে ইম্পোর্ট বেস হিসেবে ব্যবহার করার কথাও বিবেচনা করছে। কারণ, ভারত থেকে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দেশগুলিতে গাড়ি রপ্তানি করার বিষয়টিও তাদের পরিকল্পনায় রয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর