টাইমলাইনভারত

ভারতের ২০ কোটি মানুষকে বিনামূল্যে ডাল দেবে মোদি সরকার

বাংলাহান্ট ডেস্কঃ মে মাসের প্রথম সপ্তাহে সারা ভারতের ( india) ২০ কোটি রেশন কার্ড ধারক পরিবারগুলিতে বিনামূল্যে ডাল দেবে মোদি সরকার (modi government) । জানা যাচ্ছে, পরিবহন ব্যবস্থা এবং 5.৮৮ লক্ষ টন ডালের কলকারখানা এই কাজকে দ্রুত শেষ করবার চেষ্টা করছে। সরকার আশা করে বেশিরভাগ সুবিধাভোগী মে মাসের প্রথম সপ্তাহের মধ্যে প্রথম মাসের বরাদ্দ পেয়ে যাবে। সরকারের পক্ষ থেকে জানান হয়েছে, কমপক্ষে মেয়ের তৃতীয় সপ্তাহ পর্যন্ত তিন মাসের জন্য (এপ্রিল, মে, জুন) বিতরণ কাজ শেষ করার চেষ্টা করা হচ্ছে।

এর আগে, পরিস্থিতিতে খাদ্য সংকট যাতে দেখা না দেয় তা সুনিশ্চিত করতে ‘মূল্য সহায়তা প্রকল্প’ (পিএসএস) এর আওতায় ১৩ রাজ্যের কৃষকদের কাছ থেকে ন্যূনতম সমর্থন মূল্যে (এমএসপি) ছোলা ও ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

সরকার এই ১৩ টি রাজ্য থেকে মোট ফসলের ২৫ শতাংশ ছোলা ও ডাল ১,২৫০ কোটি টাকায় কিনবে বলে জানা যাচ্ছে । এর ফলে যেমন সরকারের হাতে যথেষ্ট ডাল মজুত থাকবে, তেমনই কৃষকদের হাতেও টাকা আসবে বলে মনে করা হচ্ছে।

পাঞ্জাব, হরিয়ানা, বিহার, পশ্চিমবঙ্গ, ওড়িশা, ঝাড়খণ্ড, কেরল, তামিলনাড়ু, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, আসাম, ছত্তিশগড় ও রাজস্থানের কৃষকদের কাছ থেকে এই ডাল ও ছোলা কেনা হবে বলে জানা যাচ্ছে কেন্দ্রীয় কৃষি মন্ত্রক সূত্রে।
ছোলা জাতীয় শস্য প্রতি কুইন্টাল 4,875 টাকা ও ডাল প্রতি কুইন্টাল 4,800 টাকা দরে কিনে নেবে কেন্দ্রীয় সরকার।

এই প্রসঙ্গে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বলেছিলেন, ‘ রাজ্যগুলির থেকে কোনও আনুষ্ঠানিক প্রস্তাব না থাকলেও ছোলা ও ডাল কেনার এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তটি মূল্য সহায়তা প্রকল্পের আওতায় নেওয়া হয়েছে। সাধারণ পরিস্থিতিতে, কেন্দ্রীয় সরকার কেবল তখনই এই পদক্ষেপ নেয় যখন রাজ্য সরকারগুলি কোনও আনুষ্ঠানিক প্রস্তাব দেয়।’

Back to top button