টাইমলাইনভারতরাজনীতি

কৃষকদের দলদাসে পরিণত করবে নতুন আইন, কৃষি বিল নিয়ে আক্রমণ রাহুল গান্ধীর

বাংলাহান্ট ডেস্ক: সংসদে পেশ হওয়া কৃষি বিলের প্রতিবাদে এবার কেন্দ্রকে আক্রমণ করলেন রাহুল গান্ধী (Rahul gandhi)। কেন্দ্র সরকারের পেশ করা কৃষি বিলের প্রতিবাদে সেদিন রাজ‍্যসভার নিয়ম উলঙ্ঘন করায় সাসপেন্ড হয়েছিলেন তৃণমূল সাংসদ ডেরেক ওব্রায়েন। গতকাল এই কৃষি বিলের প্রতিবাদে সারা ভারত জুড়ে বন্ধের ডাক দিয়েছিল কৃষক সংগঠন।

কৃষি বিলের প্রতিবাদে সরব রাহুল গান্ধী
কৃষক সংগঠনের পক্ষে গিয়ে কৃষি বিলের প্রতিবাদ জানালেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। প্রথম থেকেই কেন্দ্র সরকারের সবরকম সিদ্ধান্তের বিরোধ করার পাশাপাশি এই সিদ্ধান্তেরও বিপক্ষে গেলেন তিনি। তাঁর কথায়, কেন্দ্রের এই সিদ্ধান্তে লঘু আর মধ‍্যম উদ‍্যোগীদের মনভাব নষ্ট করে দিল। এই বিল, এবার কৃষকদের চাকর বানিয়ে রাখবে।

প্রতিবাদ জানালেন প্রিয়াঙ্কা গান্ধীও
প্রস্তাবিত এই কৃষি বিলের প্রতিবাদে কংগ্রেসের মহাসচিব প্রিয়াঙ্কা গান্ধী জানিয়েছেন, এই নতুন কৃষি বিল ইস্ট ইন্ডিয়া কোম্পানির কথা স্মরণ করিয়ে দিচ্ছে। এই আইনে কৃষকদের অধিকার ছিনিয়ে নেওয়া হচ্ছে। তাদের নূন্যতম সমর্থন মূল্যও কেড়ে নেওয়া হবে। উচ্চ শ্রেণীর মানুষেরা তাদেরকে নিজেদের দাস করে রাখবে। কৃষকরা তাদের ফসলের ন‍্যায‍্য দামও পাবে না আর সম্মানও পাবে না।

তেজস্বী যাদবের প্রতিক্রিয়া
গতকাল কৃষক সংগঠনের ডাক দেওয়া বন্ধের সমর্থনে তেজস্বী যাদব জানিয়েছেন, এই পেশ হওয়া নতুন বিল শুধুমাত্র কৃষক বিরোধীই নয়, এই বিলের প্রভাবে কৃষকরা আরও গরীব হয়ে পড়বে।

কেন্দ্র সরকারের এই কৃষি বিলের প্রতিবাদে মন্তব্য করতে বাদ গেলেন না কেউই। কংগ্রেসের মুখ‍্য প্রবক্তা রাজদীপ সিং বলেছেন, কেন্দ্র সরকারের এই বিল কৃষকদের উপর হামলা করে তাদের রুজি রুটি ছিনিয়ে নেবে।

Back to top button