টাইমলাইনভারত

রাজধানী দিল্লীর পরিস্থিতি গম্ভীর, বাড়ানো হচ্ছে মর্গে মৃতদেহ রাখার ক্ষমতা

বাংলাহান্ট ডেস্কঃ ভরাবহ পরিস্থিতি আকার ধারণ করছে রাজধানী দিল্লীতে (Delhi)। মর্গে (Morgue) বাড়ছে করোনা লাশের স্তূপ। আক্রান্তের সংখ্যাও বাড়ছে ঝড়ের গতিতে। হাসপাতালগুলিতে ঠিক মত পরিষেবা দানেও সমস্যা দেখা দিচ্ছে। এমনকি আদালত থেলেও একবার নির্দেশিকা জারী করেছে, হাসপাতালে মানুষজনের সঙ্গে পশুর মতো ব্যবহার করা হচ্ছে অভিযোগ করে।

করা হচ্ছে রেফ্রিজারেটরের ব্যবস্থা
দিল্লীতে বাড়তে থাকা করোনা পরিস্থিতি ঠেকাতে এবার সরকার নিতে চলেছে এক অন্যন্য পদক্ষেপ। অসুস্থ ব্যক্তিদের জন্য অতিরিক্ত পরিমাণে শয্যা এবং মৃতদেহ রাখার জন্য রেফ্রিজারেটরের ব্যবস্থা করছে।

মর্গেরও করা হচ্ছে ক্ষমতা বৃদ্ধি
হাসপাতালগুলিতে করোনা রোগীর সংখ্যা ক্রমাগত বেড়ে চললেও, তাঁদের ঠিকমতো পরিষেবা প্রদানের জন্য শয্যার অভাব ছিল। এমনকি শবদেহ রাখার জন্যও জায়গা কম পড়ছিল। এবার কেন্দ্রীয় সরকারের তৎপরতায় করোনা হাসপাতালগুলিতে বাড়ানো হচ্ছে শয্যার সংখ্যা। এবং সেই সঙ্গে করোনা মৃত মানুষের মৃতদেশ রাখার জন্য মর্গে বাড়ানো হচ্ছে রেফ্রিজারেটর।

চালু হয়েছে পরিষেবাও
কেন্দ্রীয় সরকারের উদ্যোগে দিল্লীর রাম মনোহর লোহিয়া হাসপাতালের মর্গের ক্ষমতা বাড়িয়ে বসানো হছে রেফ্রিজারেটর। এক আধিকারিক জানান, দিল্লীতে করোনা পরিস্থিতি দ্রুতই বৃদ্ধি পাচ্ছে। সেই কারণে সকলেই যাতে সঠিক চিকিৎসা পায়, সেই কারণে হাসপাতালগুলির ক্ষমতা বাড়ানো হচ্ছে। এই বিষয়ে বিগত সপ্তাহেই সরকার গঠিত কমিটির চেয়ারম্যান ডঃ মহেশ ভার্মা এবং অন্যান্য সদস্যরা মিলিতভাবে দিল্লীর বেশ কয়েকটি হাসপাতাল পরিদর্শনও করেছেন।

বৈঠকে বসেন অমিত শাহও
দিল্লীকে যতদ্রুত সম্ভব সুস্থ করে তোলার জন্য এমনকি মাঠে নেমে পড়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। কিভাবে এই মহামারি থেকে দ্রুত বেরিয়ে আসা যায়, কিভাবে এই ভাইরাসের প্রসার ঘটানো সম্ভব- ইত্যাদি বিষয়ে তিনি সর্বদল নির্বিশেষে দিল্লীর বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গেও বৈঠক করেছেন। তবে দিল্লীর পরিস্থিতি নিয়ে দেওয়া প্রথম নির্দেশিকার পর আগামী ১৭ ই জুন বুধবার সুপ্রিম কোর্ট দ্বিতীয় দফার রায় দেবে।

Back to top button