বিশ্বজুড়ে “রাজ” করবে ভারতের হাতিয়ার! এই দেশ কিনতে চলেছে আকাশ এয়ার ডিফেন্স সিস্টেমের ১৫ টি ইউনিট

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় সামনে এসেছে। এই প্রসঙ্গে জি বিজনেসের একটি রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, ভারত ডায়নামিক্স লিমিটেড (Bharat Dynamics Limited, BDL) থেকে আকাশ এয়ার ডিফেন্স সিস্টেম (Akash Air Defense System) পাওয়ার জন্য আর্মেনিয়া (Armenia) একটি চুক্তি স্বাক্ষর করেছে। যেটি নিঃসন্দেহে ভারতের (India) প্রতিরক্ষা ক্ষেত্রের একটি বড় প্রাপ্তি হিসেবে বিবেচিত হচ্ছে।

মূলত, এই গুরুত্বপূর্ণ গভর্নমেন্ট-টু-গভর্নমেন্ট চুক্তিটির মূল্য প্রায় ৫,০০০ কোটি থেকে ৬,০০০ কোটি টাকার মধ্যে থাকবে বলে অনুমান করা হয়েছে। এদিকে, এর ফলে আর্মেনিয়ার সাথে ভারতের প্রতিরক্ষা রপ্তানি এবং কৌশলগত অংশীদারিত্বের ক্ষেত্রেও এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

   

This country is going to buy 15 units of Akash Air Defense System

প্রসঙ্গত উল্লেখ্য যে, আকাশ এয়ার ডিফেন্স সিস্টেম হল একটি মাঝারি-রেঞ্জের সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম। যা ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO) দ্বারা ডিজাইন ও তৈরি করা হয়েছে। এটি ২৫ কিলোমিটার পর্যন্ত এবং ১৮ কিলোমিটার উচ্চতায় বাতাসে থাকা লক্ষ্যবস্তুতেও সংযোগ করতে সক্ষম। সিস্টেমটি একই সাথে একাধিক লক্ষ্যবস্তুকে ট্র্যাক এবং ধ্বংস করতে পারে। অর্থাৎ, এটি আকাশপথে আসা হুমকির বিরুদ্ধে একটি শক্তিশালী ঢাল তৈরি করে।

আরও পড়ুন: দাম মাত্র ১১,৯৯৯ টাকা, 16GB RAM-এর দুর্ধর্ষ 5G ফোন লঞ্চ করে বাজারে ঝড় তুলছে এই সংস্থা

এদিকে, একটি ভূ-রাজনৈতিকভাবে জটিল অঞ্চলে অবস্থিত আর্মেনিয়ার জন্য বিমান প্রতিরক্ষার সক্ষমতা বৃদ্ধি করা একটি শীর্ষ অগ্রাধিকার হিসেবে বিবেচিত হয়। এমন পরিস্থিতিতে, আকাশ সিস্টেমের অধিগ্রহণ আর্মেনিয়ার বিমান হামলা থেকে রক্ষা করার ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে এবং এটি অত্যন্ত প্রয়োজনীয় নিরাপত্তা এবং প্রতিরোধ প্রদান করবে।

আরও পড়ুন: হাই-স্পিড বন্দে ভারতের সুরক্ষা বাড়াবে নিরাপদ বেষ্টনী! বড় পরিকল্পনা সামনে আনলেন রেলমন্ত্রী

পাশাপাশি, আরও জানা গিয়েছে যে, আর্মেনিয়ায় আকাশ এয়ার ডিফেন্স সিস্টেমের ডেলিভারি আগামী ৪ থেকে ৫ বছরের মধ্যে হবে বলে অনুমান করা হচ্ছে। এই সময়সীমা ভারত ও আর্মেনিয়ার মধ্যে জ্ঞান আদান-প্রদান এবং প্রযুক্তি হস্তান্তরের সুযোগ উপস্থাপন করবে। যার ফলে প্রতিরক্ষা ক্ষেত্রে ঘনিষ্ঠ সহযোগিতা বৃদ্ধি পাবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর