fbpx
ক্রিকেটখেলাটাইমলাইন

ভারতীয় দলকে আরও বেশিদিন ধরে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা ছিল এই ক্রিকেটারের, ইরফান পাঠান।

বাংলাহান্ট ডেস্কঃ বরাবরই একজন দায়িত্ববান, স্মার্ট ক্রিকেটার হিসেবে পরিচিত প্রাক্তন ভারত ওপেনার গৌতম গম্ভীর। অবশ্য একজন ব্যাটসম্যান হিসাবেও সুপরিচিতি লাভ করেছিলেন গৌতম গম্ভীর। সেই 2011 বিশ্বকাপের ফাইনালে ভারতীয় ব্যাটিং লাইনআপ যখন প্রায় ভেঙে গিয়েছিল সেই সময় দলের হাল ধরে 97 রানের দুর্দান্ত ইনিংস খেলে ভারতের বিশ্বকাপ জয় সহজ করে তুলেছিলেন গৌতম গম্ভীর।

2011 সালে ভালো ব্যাটসম্যানের পাশাপাশি একজন দুর্দান্ত অধিনায়ক হিসাবে আত্মপ্রকাশ করেন গৌতম গম্ভীর। তবে সেটা আইপিএলের মঞ্চে। 2011 সালে কলকাতা নাইট রাইডার্স এর অধিনায়কত্বের দায়িত্ব পাওয়ার পরেই একেবারে ভেঙ্গে পড়া দল নিয়ে প্লে-অফে উঠে গম্ভীর। তারপর 2012 সালে এই গৌতম গম্ভীর এর হাত ধরে প্রথমবার আইপিএল জিতে কলকাতা নাইট রাইডার্স, তারপর 2014 সালে ফের গম্ভীরের নেতৃত্বেই দ্বিতীয়বার আইপিএল ঘরে তোলে কলকাতা নাইট রাইডার্স।

কলকাতা নাইট রাইডার্স দুইবারই আইপিএল জেতে গৌতম গম্ভীরের হাত ধরে। এর পাশাপাশি আরো একটি পরিসংখ্যান চমকে দেওয়ার মত। 2010 সাল থেকে 2011 সাল পর্যন্ত মোট ছয়টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন গৌতম গম্ভীর। তার জয়ের রেকর্ড 100%, সেই ছয়টি ম্যাচেই গম্ভীরের নেতৃত্বে ভারতীয় দল জিতেছিল। এইদিন এক সাক্ষাৎকারে গৌতম গম্ভীর এর প্রাক্তন সতীর্থ ইরফান পাঠান দাবি করলেন যে, ভারতীয় দলকে আরো বেশি করে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা ছিল গৌতম গম্ভীরের মধ্যে। পাঠান বলেন গম্ভীর যত গুলি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন তার পরিপ্রেক্ষিতে আমার মনে হয় ভারতীয় দলকে আরও বেশি দিন ধরে নেতৃত্ব দেওয়ার মতো সমস্ত গুণ ছিল গৌতম গম্ভীর এর মধ্যে।

Back to top button
Close