মিস করবেন না সুযোগ, এবার রিল তৈরি করেই মিলবে ১ লক্ষ টাকা! বড় পদক্ষেপ রাজ্য সরকারের

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে আমরা সকলেই প্রায় কমবেশি সোশ্যাল মিডিয়া (Social Media) ব্যবহার করি। একটু অবসর সময় পেলেই আমরা ঢুঁ মারি সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মগুলিতে। যেখানে পাওয়া যায় ভাইরাল হওয়া সব পোস্ট, ভিডিও এবং রিল। তবে, এবার রিল বানিয়েই লাখপতি হওয়ার সুযোগ করে দিল সরকার। প্রথমে বিষয়টি জেনে অবাক হয়ে গেলেও, এটা কিন্তু একদমই সত্যি। মূলত, আমাদের পড়শি রাজ্য বিহারের (Bihar) সরকার সেই রাজ্যের পর্যটন স্থলের প্রচারের জন্য একটি অনন্য পদ্ধতি গ্রহণ করেছে।

সেখানকার পর্যটন স্থলগুলির প্রতি মানুষকে আকৃষ্ট করতে রিল তৈরির প্রতিযোগিতা শুরু করেছে সরকার। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, ওই প্রতিযোগিতায় বিজয়ীকে ১ লক্ষ টাকা পুরস্কার হিসেবে দেওয়া হবে সরকারের তরফে। এক্ষেত্রে প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের বিহারের পর্যটন স্থল, খাদ্য ও সংস্কৃতির থিম নিয়ে একটি রিল তৈরি করে পর্যটন বিভাগে পাঠাতে হবে। উল্লেখ্য যে, এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য হাতে শুধুমাত্র আজকের দিনটিই রয়েছে।

   

This time you will get 1 lakh rupees by making a reel

এখনকার দিনে সোশ্যাল মিডিয়াতে রিল দেখতে পছন্দ করেন অনেকেই। এমনকি, রিল স্ক্রোল করতে করতেই ঘন্টার পর ঘন্টা সময় কাটিয়ে দেন নেটিজেনরা। আর সেই কারণে এখন অনেকেই রিল তৈরির প্রতি যথেষ্ট মনোযোগ দিচ্ছেন। বিশেষ করে যাঁরা ক্রিয়েটিভ ভাবে রিল তৈরি করেন সেই রেলগুলি সোশ্যাল মিডিয়ায় ভাইরালও হয়। আর এই সুযোগটিকেই কাজে লাগিয়ে বিহার সরকার ওই রাজ্যের পর্যটনের প্রচারের লক্ষ্যে রিলের ট্রেন্ড ব্যবহার করছে।

আরও পড়ুন: কমবে চিনের দাদাগিরি! এবার এখানে আগ্নেয়গিরির নিচে মিলল “সাদা সোনা”-র ভান্ডার, রয়েছে এই ভয়ও

প্রতিযোগিতায় অংশগ্রহণের ক্ষেত্রে আজই শেষ দিন: বিহার সরকারের পর্যটনের উন্নয়নের লক্ষ্যে এই রিল তৈরির প্রতিযোগিতায় অংশগ্রহণের ক্ষেত্রে আজই শেষ দিন। এমতাবস্থায়, এই প্রতিযোগিতায় বিজয়ীকে সরকার ১ লক্ষ টাকার পুরস্কার দেবে। সবথেকে বড় বিষয় হল, এতে অংশগ্রহণের ক্ষেত্রে বয়সের কোনো সীমা নেই। তাই, যেকোনো বয়সের মানুষ এতে অংশ নিতে পারবেন। এছাড়াও, কোনো এন্ট্রি ফ্রি রাখা হয়নি। তবে, এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য কিছু নিয়ম জানানো হয়েছে। সেগুলিকে মেনে চলতে হবে।

আরও পড়ুন: মৃত্যুর ৭ মিনিট পর ফের প্রাণ ফিরে পেলেন অভিনেতা, “দেখেছি স্বর্গ, চাঁদ, উল্কা”, করলেন দাবি

এইভাবে পাঠাতে হবে রিল: এই প্রতিযোগিতায় অংশগ্রহণের ক্ষেত্রে প্রতিযোগীদের প্রথমে রাজ্যের পর্যটন বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর সেখানে দেওয়া নির্দেশ অনুযায়ী রিল পাঠাতে হবে। মাথায় রাখতে হবে যে, রিলটি সর্বোচ্চ ১০০ MB এবং সর্বনিম্ন ১০ MB হতে হবে। এছাড়াও, রিলের থিম বিহারের পর্যটন স্থল, সেখানকার সংস্কৃতি এবং খাবার সম্পর্কিত হতে হবে। পর্যটন দফতরেই রিলটি পাঠাতে হবে। উল্লেখ্য যে, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারীকে পুরস্কার দেওয়া ছাড়াও আরও ১০ জন রিল ক্রিয়েটারকে পুরস্কৃত করা হবে বলেও জানা গিয়েছে। তাঁদের ১০,০০০ টাকা পুরস্কার হিসেবে দেওয়া হবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর