PhD ডিগ্রিধারীকে মাত্র ৮,০০০ টাকার চাকরির প্রস্তাব! বিশ্ববিদ্যালয়ের কাণ্ডে নিন্দার ঝড় সর্বত্র

বাংলা হান্ট ডেস্ক: এবার দিল্লির (Delhi) সাউথ এশিয়ান ইউনিভার্সিটি তাদের একটি চাকরির প্রস্তাবকে ঘিরে আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে। পাশাপাশি, বিষয়টির পরিপ্রেক্ষিতে সোশ্যাল মিডিয়াতেও (Social Media) তুমুল চর্চা শুরু হয়েছে। জানা গিয়েছে, ওই বিশ্ববিদ্যালয়টি পার্ট-টাইম রিসার্চ অ্যাসিস্ট্যান্ট পদের জন্য প্রতি মাসে ৮,০০০ টাকা বেতনের প্রস্তাব দিয়েছে। যদিও, ওই পদের জন্য প্রার্থীর PhD ডিগ্রি থাকতে হবে বলেও জানানো হয়েছে।

এমতাবস্থায়, নেটিজেনরা চাকরির এহেন প্রস্তাব সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া জানিয়েছেন। অধিকাংশজনই জানিয়েছেন যে, ওই কাজের জন্য বেতনের পরিমাণটি যথেষ্ট কম। এমনকি, বিশ্ববিদ্যালয়ের এহেন চাকরির প্রস্তাব “লজ্জাজনক” বলেও অভিহিত করেছেন অনেকে।

   

রয়েছে আরও শর্ত: এদিকে, এই পদের জন্য বিশ্ববিদ্যালয় যে শর্তগুলি দিয়েছে তাতে বলা হয়েছে, যোগদানের পর রিসার্চ অ্যাসিস্ট্যান্টদের দিল্লিতে থাকতে হবে। এদিকে, আমরা সকলেই জানি যে দিল্লি দেশের রাজধানী সহ মেট্রো শহর হওয়ায় সেখানকার জীবনযাত্রার খরচ টায়ার ২ এবং টায়ার ৩ শহরের তুলনায় অনেকটাই বেশি।

উল্লেখ্য যে, সাউথ এশিয়ান ইউনিভার্সিটি গত ২৪ মে রিসার্চ অ্যাসিস্ট্যান্টের দু’টি পদের জন্য একটি বিজ্ঞাপন দিয়েছিল। যেখানে বলা হয়েছিল, যোগ্য প্রার্থীদের বাছাইয়ের পর তাঁদের “India and the UN Security Council: Reaching Beyond the Permanent Seat” প্রকল্পে কাজ করতে হবে।

প্রকল্পের জন্য অর্থ দেবে ICSSR: এদিকে, ইন্ডিয়ান কাউন্সিল অফ সোশ্যাল সায়েন্স রিসার্চ (ICSSR) এই প্রকল্পের জন্য অর্থপ্রদান করবে। পাশাপাশি, সংশ্লিষ্ট প্রকল্পটি ১০ ​​মাসের মধ্যে শেষ করতে হবে বলেও জানা গিয়েছে। এমতাবস্থায়, ওই বিজ্ঞাপনে বলা হয়েছে যে প্রার্থীদের ইন্টারন্যাশনাল রিলেশনসে PhD, এমফিল বা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। শুধু তাই নয়, আবেদনের জন্য প্রার্থীদের কমপক্ষে ৫৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে। আর এই পদের জন্য বেতন প্রতি মাসে ৮,০০০ টাকা হবে বলে উল্লেখ করা হয়েছে।

নেটিজেনরা প্রস্তাবটিকে “লজ্জাজনক” বলেছেন: এদিকে, এই বিজ্ঞাপন সামনে আসার পরেই সোশ্যাল মিডিয়ায় একজন ব্যবহারকারী এটিকে “লজ্জাজনক” বলে বর্ণনা করেছেন। পাশাপাশি, টুইটারে অন্য একজন ব্যবহারকারী এই পদের জন্য প্রতি মাসে ৮,০০০ টাকার বেতন নিয়েও প্রশ্ন তোলেন। তিনি প্রশ্ন করেন, সাউথ এশিয়ান ইউনিভার্সিটি কিভাবে এই সামান্য বেতনে এত গুরুত্বপূর্ণ বিষয়ে একজন প্রার্থীকে নিয়োগ করতে পারে? উল্লেখ্য যে, সাউথ এশিয়ান ইউনিভার্সিটি হল একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়। সার্কের ৮ টি সদস্য দেশ এর পৃষ্ঠপোষক। এই বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস দক্ষিণ দিল্লির ময়দানগড়িতে রয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর