fbpx
টাইমলাইনভারত

যারা ২ টির বেশি বাচ্চা নেবে তাদের ট্যাক্স ছাড় দেওয়া উচিত নয়:শিব সেনা সাংসদ

বাংলাহান্ট ডেস্কঃ পরিবার পরিকল্পনা (Family planing) নীতি নিয়ে এবার নড়ে চড়ে বসল ভারত (India)। দুটির বেশি সন্তান নিলে করছাড় আর দেওয়া হবে না। সন্তানের বাবা-মা আর কোন করছাড় পাবেন না, এমটাই প্রস্তাব রাখলেন শিবসেনার এক সাংসদ অনিল দেশাই (Anil Desai)। চিন (Chaina) এক সময় কঠোরভাবে যে এক সন্তান নীতি প্রয়োগ করেছিল, তা অনুসরণ করতে চলেছে ভারত।

দুটির বেশি সন্তান নেওয়া যাবে না। নিলে সেই বাবা-মা করছাড়ের কোন সুবিধাই পাবে না। এই পরিবার পরিকল্পনার আইন নিয়ে বেশ কিছু দিন ধরেই চিন্তা ভাবনা করছিল ভারত। তবে বুধবার এই প্রসঙ্গে রাজ্যসভায় প্রাইভেট মেম্বার বিল(private member bill) পেশ করেন শিবসেনা সাংসদ অনিল দেশাই।

তাঁর যুক্তি হল, কারও যদি দুটির বেশি সন্তান হয়, তাহলে সেই ব্যক্তিকে আর করছাড়ের সুবিধা দেওয়া হবে না। দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণ করার উদ্দেশ্যেই এই করছাড়ের বিষয়ে এই সংশোধন আনতে হবে। না হলে পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে খুব শীঘ্রই দেশে জন বিস্ফোরণ ঘটবে বলে মনে করেন তিনি। এর ফলস্বরূপ দেশের আর্থিক বৃদ্ধির হার যেমন হ্রাস পাবে, তেমনি ভেঙে যাবে দেশের সামাজিক স্থিতিশীলতার পরিবেশও।

সংবিধান সংশোধন বিল, ২০২০ নামে ওই খসড়া প্রস্তাবে আর্টিকেল ৪৭-এ বলে নতুন একটি ধারা যোগ করার বিষয়ে বলেন অনিল দেশাই। তিনি উদ্ধব ঠাকরের দলের ওই রাজ্যসভার একজন সাংসদ। এই খসরায় উল্লেখ আছে, ছোট পরিবার পরিকল্পনার দিকে সরকারকে জোর দিতে হবে। যেসকল পরিবার এই নিয়ম মেনে চলবেন তাঁদের করছাড় দেওয়া হবে এবং এর পাশাপাশি চাকরি ও শিক্ষাক্ষেত্রে বিশেষ সুযোগ দেওয়া হবে। অপরপক্ষে যে সকল পরিবার  দুটির বেশি সন্তানের জন্ম দেবে তাঁদের কাছ থেকে সমস্ত সরকারি সুবিধা তুলে নেওয়ার কথা জানান তিনি। এক্ষেত্রে করছাড়ের সুবিধাও তাঁরা পাবেন না। দেশের যেভাবে জনসংখ্যা বেড়েই চলেছে, সেদিকে নজর দেওয়ার জন্য এই আইন প্রণয়ন করার সিদ্ধান্ত জানান তিনি।

Back to top button
Close
Close