সন্ন্যাসী হতে ছেড়েছিলেন ঘর, ছিল অভিনয় করারও শখ! প্রধানমন্ত্রীর জন্মদিনে জানুন তাঁর অজানা কাহিনি

   

বাংলা হান্ট ডেস্ক: রবিবার জীবনের ৭৩ বছর পূর্ণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। চারিদিক থেকে তাঁর জন্য আসছে শুভেচ্ছাবার্তা। বিজেপির (BJP) তরফেও তাঁর জন্মদিন পালনে একাধিক কর্মসূচি নেওয়া হয়েছে। এরই মধ্যে আজকের দিনে চলুন জেনে নেওয়া যাক নরেন্দ্র মোদী সম্পর্কে কিছু কথা।

নরেন্দ্র মোদী দেশ‌‌ স্বাধীন হওয়ার তিন বছর পর জন্মগ্রহণ করেন। ২০০১ সালে গুজরাতের (Gujarat) মুখ্যমন্ত্রী হন। ২০১৪ সালে প্রথমবার প্রধানমন্ত্রী হন। ২০১৯ সালে বিজেপির ফের যেতে। দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী (Prime Minister) হন তিনি।

মোদীর ছোটবেলার নাম ছিল ‘নারিয়া’। নরেন্দ্র মোদির শিক্ষক প্রহ্লাদ প্যাটেল তিনি জানিয়েছিলেন, নরেন্দ্র মোদীকে তিনি নারিয়া বলে ডাকতেন। ক্লাসে কখনও সত্য বলতে ভয় পাননি তিনি। দুষ্টু ছিলেন, কিন্তু সকল শিক্ষককে সম্মান করতেন। মোদীর বন্ধু জাসুদ ভাই জানিয়েছিলেন, মোদীকে তাঁরা এনডি বলে ডাকতেন। প্রধানমন্ত্রী হওয়ার পরও তাঁর সঙ্গে সাক্ষাৎ হয়েছেন। সেই নাম শুনে তিনি হেসেও ছিলেন।

বড় হয়ে সেনাবাহিনীতে যোগ দিতে চেয়েছিলেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী। শৈশবে জামনগরের সেনা স্কুলে পড়তে চেয়েছিলেন, কিন্তু অর্থের অভাবে তা হয়নি। মাত্র আট বছর বয়সে আরএসএসে (RSS) যোগ দেন তিনি।

অনেকেরই হয়তো অজানা, প্রধানমন্ত্রীর ছোটবেলায় অভিনয়েরও শখ ছিল। বিভিন্ন তহবিল সংগ্রহের জন্য নাটকও করেছেন তিনি।

প্রধানমন্ত্রী একবার তাঁর ছেলেবেলার ঘটনা শেয়ার করেছিলেন। তিনি জানিয়েছিলেন, নিমন্ত্রিত না হয়েও বিয়েবাড়িতে চলে যেতেন তিনি। এমনকী, সেখানে গিয়েও দুষ্টুমি করতেন।

স্কুল শেষ করার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সন্ন্যাসী (Monk) হওয়ার জন্য বাড়ি থেকে পালিয়ে যান। পশ্চিমবঙ্গের রামকৃষ্ণ সেবাশ্রম-সহ হিমাচলের বিভিন্ন সাধুদের সঙ্গেও থাকেন তিনি। কিন্তু সাধুরা তাঁকে বলেন, সন্ন্যাস গ্রহণ না করেও জাতির সেবা করা যায়। এরপর গুজরাতে ফিরে আসেন এবং সন্ন্যাস গ্রহণের সিদ্ধান্ত ত্যাগ করেন।

নরেন্দ্র মোদী ছোটবেলা থেকেই রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ অর্থাৎ আরএসএস-এর সঙ্গে যুক্ত ছিলেন। মোদী সংঘের অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব পালন করতেন। তিনি ট্রেন এবং বাসে আরএসএস নেতাদের সংরক্ষণের জন্য দায়ী ছিলেন। ১৯৭৮ সালে তিনি সংঘের পূর্ণ প্রচারক হন।

১৭ সেপ্টেম্বর সাধারণত বিশ্বকর্মা পুজো (Viswakarma Puja) থাকে। এই দিনেই জন্মদিন মোদীর। আর বিশ্বকর্মা পুজোর সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত ঘুড়ি ওড়ানো। সেই ঘুড়ি ওড়াতেও পছন্দ করতেন প্রধানমন্ত্রী।

সময়ের কাজ সময়ে করতে পছন্দ করেন প্রধানমন্ত্রী। তিনি খুবই সময়নিষ্ঠ। যোগব্যায়াম থেকে খাওয়া-দাওয়া, সবটাই করেন ঘড়ির কাঁটা দেখে।

লতা মঙ্গেশকর তাঁর প্রিয় গায়িকা। একটি সাক্ষাৎকারে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, লতা মঙ্গেশকরের (Lata Mangeshkar) গান পছন্দ করেন তিনি।

সংঘের প্রচারক হিসেবে প্রধানমন্ত্রী নিজের কাজ নিজেই করতেন। খাবার রান্না করতেন পরিষ্কারের কাজও করতেন। আহমেদাবাদ ইউনিয়ন অফিসে থাকার সময় তিনি নিজের এবং অন্যদের জন্য প্রতিদিন চা-ও করতেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হলেন ভারতের প্রথম প্রধানমন্ত্রী, যিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করেন। ২০২১ সালের ৯ অগাস্ট প্রথমবারের জন্য সভাপতিত্ব করেন তিনি।

modi bd

প্রধানমন্ত্রী মোদীই প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী যিনি মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে দু’বার ভাষণ দেন। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পর তিনি দ্বিতীয় আন্তর্জাতিক নেতা যিনি একাধিকবার এটি করেছেন। চলতি বছরের জুনে মার্কিন পার্লামেন্টে ভাষণ দেন প্রধানমন্ত্রী মোদী।

Avatar
Monojit

সম্পর্কিত খবর