টাইমলাইনভারত

তামার পাত্রের ব্যাবহার করলে কমবে করোনা সংক্রমণের আশঙ্কা, বলছে গবেষণা

বাংলাহান্ট ডেস্কঃ করোনা ভাইরাস (corona  virus) যেন অভূতপূর্ব হারে ছড়িয়ে পড়ছে। এই ভাইরাসের আতঙ্কে সাধারন মানুষ নিয়মিত তাদের হাত ধোয়ার বিষয়ে খুব সচেতন থাকে। তবে, একটি ধারণা অবশ্যই আমাদের মনকে অতিক্রম করবে – কেন এই সাধারণ পৃষ্ঠগুলি ভাইরাস এবং ব্যাকটিরিয়া জমে যাওয়া থেকে প্রতিরোধ করতে পারে না।

এমন রোগীদের রোগ প্রতিরোধক উপাদানগুলির সাথে প্রতিরোধী এবং আমাদের সকলকে সুরক্ষিত রাখার মতো পৃষ্ঠতল বিকাশকারীদের গবেষকদের মতে, আপনি জেনে অবাক হবেন যে এমন একটি উপাদান রয়েছে যা সংস্পর্শে আসার কয়েক মিনিটের মধ্যেই ভাইরাস এবং জীবাণু ধ্বংস করে – এটি তামা।

যদিও কারোর বাড়িতে আজ এই তামার ব্যবহার অনেক কমে গেছে। প্রায়  নেই বললেই  চলে।  বাড়ির ফিক্সচারগুলি দেখুন, তাদের বেশিরভাগ স্টিল বা এমন কিছু উপাদান দিয়ে তৈরি যা খুব ব্যয়বহুল নয়। হাসপাতালে, আমরা স্টিলের আরও বেশি কিছু দেখতে পাই – যদিও এটি ব্যাকটিরিয়া এবং ভাইরাসের প্রতিরোধী হতে ব্যর্থ হয়। তবে, একটা সময় ছিল যখন কপারের অ্যালোগুলি ব্যাপকভাবে ব্যবহৃত হত।

তামার বৈশিষ্ট্যগুলিতে ভারত নতুন নয়, যেমন পুরানো যুগে অনেকে তামার পাত্রে জমা জল খায় (কেউ কেউ আজও করেন)। আয়ুর্বেদ প্রকাশ করেছেন যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল সুবিধাগুলি ছাড়াও, তামার পাত্রে রাতারাতি বিশ্রাম নেওয়া জল শরীরের প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে সাহায্য করে যা সময়ের সাথে সাথে পানিতে প্রকাশিত হয়।

করোনা ভাইরাসের বিরুদ্ধে কপার মিশ্রণ। আপনি জানেন না যে, করোনাভাইরাস মূলত ভাইরাসগুলির বৃহত পরিবার যা প্রাণী বা মানুষের অসুস্থতার কারণ হয়। মানুষের মধ্যে করোনাভাইরাসগুলি সাধারণ সর্দি থেকে আরও গুরুতর রোগ যেমন মধ্য প্রাচ্যের রেসপিরেটরি সিন্ড্রোম (এমইআরএস-কোভি) এবং গুরুতর তীব্র শ্বাসতন্ত্র সিন্ড্রোম (সারস-কোভি) পর্যন্ত লক্ষণ সৃষ্টি করে।

সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের ২০১৫ সালের গবেষণা অনুসারে, তামা শ্বাসকষ্টের ভাইরাসগুলির বিস্তার রোধে কার্যকরভাবে সহায়তা করতে পারে, যা গুরুতর তীব্র শ্বাসতন্ত্র সিন্ড্রোম (এসএআরএস) এবং মধ্য প্রাচ্যের শ্বাসযন্ত্র সিন্ড্রোম (এমইআরএস) এর সাথে যুক্ত। SARS এবং MERS এর মতো মানুষের কাছে ‘হোস্ট জাম্প’ করে এমন প্রাণীর করোনভাইরাসগুলি উচ্চ মৃত্যুর সাথে মারাত্মক সংক্রমণের ফলে ঘটে। গবেষকরা দেখতে পেয়েছেন যে একটি ঘনিষ্ঠভাবে সম্পর্কিত মানব করোনভাইরাস – 229E – বেশ কয়েক দিন ধরে সাধারণ পৃষ্ঠের পদার্থগুলিতে সংক্রামক থাকতে পারে তবে তা তামার উপর দ্রুত ধ্বংস হয়। তবে, আমরা এখনও জানতাম না যে কপার বা তামা খাদের পৃষ্ঠগুলি সারা বিশ্ব জুড়ে COVID-19 ছড়িয়ে দেওয়ার সাম্প্রতিক করোনাভাইরাস স্ট্রেন (সারস-কোভি -২) কে নিরপেক্ষ করতে পারে কিনা।

আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজিতে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে গবেষক রিটা আর করওয়েল, তিনি বিভিন্ন তলদেশে করোনভাইরাস এর প্রভাব নিয়ে গবেষণা করেছেন এবং দেখতে পেয়েছেন যে তামা বাদে করোনভাইরাসগুলি বেঁচে ও সমৃদ্ধ হয়েছে। তিনি বলেছিলেন, “তামার এক্সপোজারটি ভাইরাল জিনোমগুলি এবং অপরিবর্তনীয়ভাবে ক্ষতিগ্রস্থ ভাইরাস রূপকে ধ্বংস করেছিল, খামের বিভাজক এবং পৃষ্ঠের স্পাইকগুলি ছড়িয়ে দেওয়া সহ।”

 

তিনি যে প্রশিক্ষণ অনুশীলন করেছিলেন তার একটিতে, পিটসবার্গের হ্যামোট মেডিকেল সেন্টারের শিক্ষার্থীরা টয়লেট বাটি, ডোরকনবস সহ একটি হাসপাতালের আশপাশে বিভিন্ন স্থানকে সজ্জিত করে। টয়লেটগুলি যে কোনও মাইক্রোবায়াল ক্রিয়াকলাপ থেকে পরিষ্কার ছিল, সে লক্ষ্য করেছিল যে কিছু ফিক্সচারগুলি তাদের উপর জীবাণু বৃদ্ধি করার সাথে নোংরা ছিল।

তার কাগজে, তিনি বলেছিলেন যে পিতল দিয়ে তৈরি প্লেটগুলি ধাক্কা দেওয়ার বিপরীতে স্টেইনলেস স্টিলটি চকচকে এবং পরিষ্কার দেখাচ্ছে (67 শতাংশ তামা, 33 শতাংশ জিংকযুক্ত ধাতু), ইস্পাত (88 শতাংশ আয়রন এবং 12 শতাংশ ক্রোমিয়াম) ফিক্সচারগুলি বড় ছিল ব্যাকটেরিয়া বিল্ড আপ পরিমাণ।

তিনি উল্লেখ করে বলেছিলেন, “যদি আপনার হাসপাতালটি সংস্কার করা হচ্ছে তবে পুরানো ব্রাসের হার্ডওয়্যার ধরে রাখার চেষ্টা করুন বা পুনরাবৃত্তি করুন; আপনার যদি স্টেইনলেস স্টিলের হার্ডওয়্যার থাকে তবে তা নিশ্চিত করুন যে এটি প্রতিদিন জীবাণুনাশিত, বিশেষত সমালোচনামূলক-যত্নের জায়গাগুলিতে।

তামার ফিক্সচারগুলি আজ কেন বেশি জনপ্রিয় নয়? তামা অন্য কিছুর প্রয়োজন ছাড়াই ভাইরাস এবং জীবাণু ধ্বংস করে। মার্কিন প্রতিরক্ষা দফতরের অনুদানের উপর পরিচালিত একটি গবেষণা অনুসারে গবেষকরা তিনটি হাসপাতালে সংক্রমণের হার দেখেছেন, কেবল এটি দেখতে পাওয়া গেছে যে তামার খাদ ফিক্সচারযুক্ত হাসপাতালে সংক্রমণের হার কমাতে সক্রিয়।

 

 

 

Back to top button