হকি, ক্রিকেট, ফুটবল! ৩ ক্ষেত্রেই পাকিস্তানের ওপর দাপট দেখিয়েছে ভারত, চিনুন ম্যাচের নায়কদের

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ক্রীড়াক্ষেত্র যাই হোক না কেন, ভারত এবং পাকিস্তানের মধ্যে দ্বৈরথ (India vs Pakistan) সবসময়ই অন্য মাত্রা পায়। তখন খাতায়-কলমে কোন দল এগিয়ে সেই কথা সকলে ভুলে যান। দুই দেশের ক্রীড়া প্রেমীদের তখন একটাই প্রার্থনা থাকে যে এই প্রতিবেশী দেশের কাছে যেন হার মানতে না হয়। সে ক্রিকেট হোক বা ফুটবল হোক বা হকি বা জ্যাভলিন থ্রোয়ের মতন ব্যক্তিগত ক্রীড়াবিদদের ইভেন্ট, হার সহজে মেনে নিতে পারেন না দুই দেশের ক্রীড়া অনুগামীরা।

ভারতের জন্য সুখের বিষয় হলো যে ক্রিকেট হোক বা ফুটবল অথবা হকি, তিন ক্ষেত্রেই পাকিস্তানের সাথে শেষ সাক্ষাতে ভারতীয় দল দুর্দান্ত জয় পেয়েছে। আজ শুধু আমরা দেখে নেব যে পাকিস্তানের সাথে ওই জয়ের দিনগুলিতে ভারতের হয়ে সেরা পারফর্মার যারা ছিলেন তাদের পারফরম্যান্সের যাবতীয় বৃত্তান্ত। সেই দিকে একে একে নজর রাখা যাক।

   

kohli 46th odi 100

বিরাট কোহলি: অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পর এটি ছিল বিরাট কোহলির প্রথম আইসিসি ইভেন্ট। আর ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে প্রথম ম্যাচটি খেলতে হয়েছিল চিরপ্রতিদ্বন্দী পাকিস্তানের বিরুদ্ধে। সেই সঙ্গে গত বিশ্বকাপে পাকিস্তানের কাছে প্রথমবার হারের যন্ত্রণা সহ্য করার আঘাতও ছিল দগদগে। এমন অবস্থায় পাকিস্তান ১৬০ রানের টার্গেট সামনে রাখার পর ভারতের টপ অর্ডারকে বিধ্বস্ত করে দিয়েছিল। কিন্তু বিরাট কোহলি হাল ছাড়েননি। হার্দিকের সঙ্গে জুটি বেঁধে প্রথমে ইনিংসকে সামনে পড়ে আগ্রাসি ব্যাটিং করে নিজে ৮২ রানে অপরাজিত থেকে পাকিস্তানের হাতের মুঠো থেকে জয় ছিনিয়ে এনে ভারতকে দিয়েছিলেন তিনি।

আরও পড়ুন: সন্তানসম্ভবা অবস্থায় কঠিন রোগের শিকার সুনীল পত্নী! চিন্তার ভাঁজ ভারত অধিনায়কের কপালে

sunil

সুনীল ছেত্রী: ফুটবলের ক্ষেত্রে পাকিস্তান ভারতীয় দলের ধারে কাছে আসে না। সুনীল ছেত্রীদের কাছ থেকে একটা ভালো পারফরম‍্যান্স আশা করছিলেন ভারতীয় ফুটবল প্রেমীরা বিগত সাফ কাপে। ভক্তদের হতাশ করেনি ভারতীয় ফুটবল দল এবং বিশেষ করে ভারতীয় অধিনায়ক শোনেন। তার হ্যাটট্রিকে ভর করে সেই ম্যাচে পাকিস্তানকে উড়িয়ে দিয়েছিল ভারত। পরবর্তীতে সুনীলের নেতৃত্বেই ভারতীয় দল সাফ কাপ চ্যাম্পিয়নও হয়েছিল।

আরও পড়ুন: পাকিস্তানের মুখে ঝামা ঘষে সেমিফাইনালে উঠলো ভারত! এবার প্রতিপক্ষ এই শক্তিশালী দেশ

harmanpreet h

হরমনপ্রীত সিং: এই মুহূর্তে ভারতীয় হকি দলের অধিনায়ক সম্প্রতি এশিয়ান চ্যাম্পিয়নশিপে নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিলেন পাকিস্তানের। ভারতীয় দল পাকিস্তানের সঙ্গে ম্যাচের আগেই সেমিফাইনালের যোগ্যতা অর্জন করে ফেলেছিল। এমন অবস্থায় পাকিস্তানের প্রয়োজন ছিল একটি ড্র বা জয়ের। কিন্তু পাকিস্তানের সেমিফাইনালের আশাকে চূর্ণ করে ৪-০ ভারত এবং সেখানে অধিনায়ক হরমনপ্রীত দুর্দান্ত ছন্দে থেকে নিজে দুটি গোল করেন।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর