টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়া

আগামী কয়েকদিন ধরেই চলবে বজ্র বিদ্যুৎ সহ তীব্র বৃষ্টিপাত, পূর্বাভাস আবহাওয়া দপ্তরের

বাংলা হান্ট ডেস্কঃ পশ্চিমবঙ্গের দিকে ক্রমশ অগ্রসর হচ্ছে মৌসুমী বায়ু। আবহাওয়াবিদদের আশা অনুযায়ী আগামী তিন-চার দিনের মধ্যেই বর্ষা প্রবেশ করবে বঙ্গে। তবে তার আগেই উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে আগামী কয়েকদিন ঝড়ো হাওয়াসহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায়। উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাব ইতিমধ্যেই পড়তে শুরু করেছে বাংলায়। বাংলার বিভিন্ন অঞ্চল জুড়ে শুরু হয়েছে ঝড় বৃষ্টি এবং বজ্রপাত। গত কয়েক দিনে পশ্চিমবঙ্গে বজ্রপাতে মৃত্যু হয়েছে প্রায় ২৯ জনের।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস মতোই আজ বৃষ্টিতে ভিজেছে উত্তরবঙ্গের কালিম্পং। বৃষ্টির দেখা মিলেছে দক্ষিণবঙ্গের বেশকিছু এলাকাতেও। তবে মোটামুটি কলকাতাসহ দক্ষিণবঙ্গের আকাশ সকালে পরিষ্কার থাকলেও বিকেলের দিকে ছিল আংশিক মেঘলা।

উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে প্রভাব পড়ছে তাপমাত্রাতেও। যার ফলে বিভিন্ন অঞ্চলে দেখা গিয়েছে ঘূর্ণাবর্ত তথা টর্নেডো। দক্ষিণ ২৪ পরগনার সাগর দ্বীপ অঞ্চলে আজ সকালের দিকেই এক ভয়াবহ টর্নেডো দেখা যায়। যদিও হুগলি নদীর বুকে তৈরি হওয়া এই টর্নেডোটি সেভাবে এলাকাবাসীর ক্ষতি করেনি।

todays-weather-report-28-th-may-of-west-bengal

তবে আবহাওয়াবিদরা জানাচ্ছেন আগামী কয়েকদিন ধরেই টানা চলবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত। আজ আমাবস্যার ভরা কোটাল। তার জেরে বাড়বে জলোচ্ছ্বাসও। প্রসঙ্গত উল্লেখ্য, আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রী সেলসিয়াস। দিনের সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ২৫ ডিগ্রী সেলসিয়াসের আশেপাশে। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ছিল প্রায় ৯২%।

আগামীকালের আবহাওয়া পূর্বাভাসঃ

আবহাওয়াবিদরা জানাচ্ছেন আজ যেমন ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা ছিল বাংলার বিভিন্ন এলাকায়। তেমনি আগামী কয়েক দিন ধরে চলবে এমনই বৃষ্টিপাত। আবহাওয়াবিদরা জানিয়েছেন আগামীকাল দক্ষিণবঙ্গের পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, ঝারগ্রাম এবং দুই ২৪ পরগনায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝড়ো হাওয়া। ১২ জুন থেকে দক্ষিণবঙ্গের সঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও।

একদিকে যেমন ভারী বৃষ্টিপাত হতে পারে আলিপুরদুয়ার, কালিম্পং, দার্জিলিং এবং জলপাইগুড়িতে। তেমনি অন্যদিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সহ পশ্চিমবর্ধমান, বীরভূম, পুরুলিয়া বাঁকুড়া এবং দুই মেদিনীপুরে রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। সাথে সাথে বজ্রপাতের আশঙ্কাও রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আলিপুর আবহাওয়া দপ্তরের মতে বৃষ্টিপাতের ফলে তাপমাত্রা কিছুটা কমতে পারে।

Related Articles

Back to top button