টাইমলাইন

আমফান আপডেট : চালু হল ২৪ ঘন্টার হেল্পলাইন নম্বর

বাংলাহান্ট ডেস্কঃ সুপার সাইক্লোন আমফান মোকাবিলায় প্রস্তুত রাজ্য। কোনো রকম ভাবেই যাতে বিদ্যুৎ পরিষেবা বিপর্যস্ত হয়ে না পড়ে তার জন্য টোল ফ্রি নম্বর চালু করা হল। ২৪ ঘন্টাই চালু থাকবে এই হেল্পলাইন নম্বর। বিদ্যুৎ বিপর্যয় এড়াতে ব্যবস্থা,বিদ্যুৎ ভবনে ২৪ ঘণ্টার অফিসার, কর্মী উপস্থিত রয়েছেন। বিদ্যুৎ দফতরের হেল্পলাইন নম্বর 7449300840।

এছাড়া বিদ্যুৎ দফতর বড় ও ছোট সিঁড়ি তৈরি রেখেছে, সব ডিভিশনে ট্রান্সফরমার ও ডিজেল সেটের ব্যবস্থাও রয়েছে। দফায় দফায় চলছে বাংলা, ওড়িশা ও কেন্দ্রের মধ্যে বৈঠক।

উপকূল সংলগ্ন অঞ্চলে ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে মাইকিং করে প্রচার। পৌঁছে গিয়েছে বিপর্যয় মোকাবিলা ও সিভিল ডিফেন্সের দল। তারা যথাক্রমে রামনগর ১ ব্লক ও হলদিয়াতে অবস্থান করছে। ইতিমধ্যে ব্লকে ব্লকে পৌঁছে গিয়েছে ৪০ হাজার ত্রিপল ও ৩৮৫ মেট্রিক টন চালও। খোলা হয়েছে কন্ট্রোলরুম। সরিয়ে নিয়ে যাওয়ার প্রক্রিয়া চলছে বাসিন্দাদের।

সময় যত এগোচ্ছে শক্তিশালি হচ্ছে ঘুর্ণিঝড় আম্ফান ( amphan)। এই মুহুর্তে দীঘা থেকে ৯০০ কিমি দক্ষিণে অবস্থান করছে ঝড়টি। আগামী ১২ ঘন্টার মধ্যেই এই পথ অতিক্রম করে ভূ ভাগে আঘাত হানার সম্ভাবনা। আগে ১৭০ কিলোমিটার এর কাছাকাছি আভ্যন্তরীণ ঘুর্নাবর্ত আশা করা হলেও শক্তি বাড়িয়ে তা ২৬৫ কিলোমিটার প্রতি ঘন্টায় পৌঁছে যাবে মনে করা হচ্ছে।

সমদ্রে যাওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে মৎস্যজীবীদের। পশ্চিমবঙ্গ, ওড়িশা উপকূল এবং উত্তর বঙ্গোপসাগর এলাকা থেকে মৎস্যজীবীদের বঙ্গোপসাগর এলাকায় মাছ ধরতে নিষেধ করা হয়েছে। উপকূলীয় অঞ্চলে তো প্রবল ঝড়-বৃষ্টির পাশাপাশি দক্ষিণ এর সব জেলাতেই মাঝারি থেকে ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Back to top button