আরোপ করা হল বিশেষ শর্ত! DA নিয়ে বৈঠকে বসার আগেই রাজ্যের তরফ থেকে সুখবর

বাংলাহান্ট ডেস্ক: রাজ্য সরকারের কর্মীদের মহার্ঘ ভাতা দেওয়া নিয়ে এমনিতেই উত্তপ্ত রাজ্য রাজনীতি। এই সমস্যার সমাধানে আজ বিকেল ৪টে ৩০ মিনিট থেকে বৈঠক শুরু হতে চলেছে নবান্নে। আন্দোলনকারীদের সঙ্গে ডিএ নিয়ে বৈঠকে বসবে রাজ্য সরকার (West Bengal Government)। এই বৈঠকের পৌরহিত্য করবেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। এছাড়াও বৈঠকে অংশ নেবেন রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠনের প্রতিনিধিরা। তবে সেই সঙ্গে একটি শর্তও দেওয়া হয়েছে। 

   

কেন্দ্রে বেতন প্রদানের ক্ষেত্রে চালু হয়েছে সপ্তম বেতন কমিশন। অন্যদিকে রাজ্যে এখনও ষষ্ঠ বেতন কমিশনের (6th Pay Commission) নিয়ম অনুযায়ী মহার্ঘ ভাতা। দীর্ঘদিন ধরে রাজ্যের সরকারি কর্মীদের ডিএ বাকি ছিল। এ নিয়ে  লাগাতার আন্দোলনের পর অবশেষে সম্প্রতি মুখ্যমন্ত্রী তাঁদের বকেয়া মেটাতে রাজি হয়েছিলেন। কিন্তু যতটা বাড়ার কথা, ততটা না মেলায় চূড়ান্ত হতাশা প্রকাশ করেছিলেন আন্দোলনকারীরা। 

da news

যতক্ষণ পর্যন্ত সরকার তাঁদের ন্যায্য ডিএ না দেবে, ততক্ষণ আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন তাঁরা। সেই মতো চলছে তাঁদের আন্দোলন। আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে বসার জন্য সরকারকে নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই মতো বৃহস্পতিবার সংগ্রামী যৌথ মঞ্চকে আলোচনায় বসার বার্তা পাঠানো হয় সরকারের তরফ থেকে। হাইকোর্টের নির্দেশমতো পাঁচজন প্রতিনিধির নাম চূড়ান্ত করতে বলা হয়।

আজ বিকেল সাড়ে ৪টে থেকে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর পৌরহিত্যে এই বৈঠক করা হবে। সূত্রের খবর, নবান্নের ১৩ তলায় আয়োজিত হবে এই বৈঠক। রাজ্য সরকারের চিঠি পেয়ে ইতিমধ্যেই পাঁচজন প্রতিনিধির নাম চূড়ান্ত করে ফেলেছে সংগ্রামী যৌথ মঞ্চ। এই সংগঠনের অধীনেই সরকারি কর্মীরা গত প্রায় তিন মাস ধরে শহিদ মিনারে তাঁদের ধর্না কর্মসূচি চালাচ্ছেন। 

জানা গিয়েছে, সংগ্রামী যৌথ মঞ্চের তরফে ভাস্কর ঘোষ, বিশ্বজিৎ মিত্র, অনিরুদ্ধ ভট্টাচার্য, সৌমেন্দ্র নারায়ণ বসু এবং সৌরেন ভট্টাচার্য বৈঠকে উপস্থিত থাকবেন। তবে রাজ্যের সঙ্গে এই বৈঠকে কী কী দাবি তোলা হবে, সে বিষয়ে কিছু খোলসা করেননি সংগ্রামী যৌথ মঞ্চের প্রতিনিধিরা। যদিও সূত্রের খবর, বকেয়া ডিএ মিটিয়ে দেওয়া এবং কেন্দ্রীয় হারে ডিএ দেওয়ার মতো দাবি তোলা হতে পারে। এছাড়াও রাজ্য ওই ডিএ কীভাবে মেটাতে পারবে, তাও ব্যাখ্যা করতে পারেন আন্দোলনকারীরা। 

সম্পর্কিত খবর