চোখ রাঙাচ্ছে ঘূর্ণবর্ত! দক্ষিণবঙ্গের জেলায় জেলায় সতর্কতা জারি করল আবহাওয়া দফতর

বাংলা হান্ট ডেস্ক: এখনই মিলবে না রেহাই। আবহাওয়ার (West Bengal Weather) দফতর সূত্রে খবর, আজও রাজ্যের একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি কাল ১৫ই আগস্ট এর দিনও দাপট দেখাবে বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে সপ্তাহে শুরু বেশ কয়েকদিন এই বৃষ্টি চলবে বলে। এমনকী আগামী কয়েকদিনে বৃষ্টির পরিমান আরও বাড়বে।

উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার এই তিন জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর (Alipore Weather Office) সূত্রে খবর আজ থেকে উত্তরে আরও বাড়বে বৃষ্টির পরিমান। মালদহ সহ কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও গত কয়েকদিন ধরে টানা বৃষ্টি।

   

১৫ অগাস্ট মঙ্গলবার দার্জিলিং, কালিম্পং-এ ভারী বৃষ্টি হতে পারে। আর বাকি ছয় জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আজ প্রায় রাজ্যের সমস্ত জেলাতেই কম-বেশি ঝড়- বৃষ্টি সম্ভাবনা রয়েছে। রবিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা। জারি হয়েছে অরেঞ্জ অ্যালার্ট। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৩ দিন উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে।

weather update

উত্তরের সমস্ত জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। ওদিকে চলতি বর্ষায় এই প্রথম কলকাতা শহরে জল জমার মতো বৃষ্টি হয়েছে। আগামী কয়েকদিন শহর কলকাতায় বৃষ্টির বহাল বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েকদিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের রাজ্যগুলিতে হালকা থেকে মাঝারি বর্ষণ চলবে।

আরও পড়ুন: বাংলার মেয়েরা কেন সুরক্ষিত? কন্যাশ্রীর মঞ্চ থেকে সবটা বললেন খোদ মুখ্যমন্ত্রী

মৌসুমী অক্ষরেখার কারণেই এই বর্ষণ বলে জানিয়েছে হাওয়া অফিস। অন্যদিকে নতুন করে একটি ঘূর্ণাবর্ত হয়েছে যেটি বিহারের সীতামারী ও কিষাণগঞ্জ থেকে মণিপুর পর্যন্ত বিস্তৃত। আবার উত্তরবঙ্গ থেকে মৌসুমী অক্ষরেখা একেবারে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ফলে কিছুদিন গোটা রাজ্যেই বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন: বাড়ছে দিদির দাপট! মমতাকে প্রধানমন্ত্রী করার দাবিতে তৃণমূলের নয়া স্লোগানে মেতে উঠল শহর..

আবহাওয়া দফতর সূত্রে খবর, একটি অক্ষরেখা হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গ ও সিকিম থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আবার মৌসুমী অক্ষরেখা হিমালয়ের পাদদেশে অবস্থান করছে। আগামী ৪-৫ দিন মৌসুমী অক্ষরেখা সেই স্থানেই থাকবে। এর জেরে দুই বঙ্গে বৃষ্টি হবে।

বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুত সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর