কিছুক্ষনেই শুরু হবে তাণ্ডবলীলা, বজ্রবিদ্যুৎ সহ তুমুল ঝড়-বৃষ্টির সতর্কতা কলকাতা সহ ৮ জেলায়

বাংলা হান্ট ডেস্ক: দু সপ্তাহ থেকে বৃষ্টির দাপট দেখছে একাধিক জেলা। তবে এখনই নিস্তার নেই। এবার বর্ষণের দাপট বাড়াতে হাজির হচ্ছে বজ্রবিদ্যুৎ।
তবে আবহাওয়ার (West Bengal Weather Update) দফতর সূত্রে খবর, একদিকে জোড়া ঘূর্ণিবর্ত, সঙ্গে মৌসুমী অক্ষরেখা। দুইয়ে মিলিয়ে আপাতত চলবে তাণ্ডব। ইতিমধ্যেই বজ্রবিদ্যুৎ (Thunderstorm) সহ ব্যাপক বৃষ্টি শুরু হয়েছে শহরজুড়ে।

   

কলকাতার (Kolkata) পাশাপাশি দক্ষিণবঙ্গের (South Bengal) একাধিক জায়গাতেও ইতিমধ্যে বৃষ্টির দাপট শুরু হয়েছে। আলিপুর মৌসম ভবনের তরফে জানানো হয়েছে রাত বাড়লে বাড়বে বৃষ্টির পরিমান। বিকেলের পর আরও দুর্যোগপূর্ণ আবহাওয়ার জন্য তৈরি হতে পারে বলা হয়েছে।

আবহাওয়া অফিস সূত্রে খবর, ফের নিম্নচাপের মেঘ ঘনিয়েছে। যার জেরে আর কিছুক্ষণ পরেই বজ্রবিদ্যুৎ-সহ ঝমঝমিয়ে বৃষ্টি হতে পারে মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। পাশাপাশি প্রকৃতির তাণ্ডবের তালিকায় থাকছে কলকাতাও।

আজ ও আগামী কয়েকদিন কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে ঝেঁপে বৃষ্টি নামতে চলেছে। টানা কিছুদিন রাজ্যের প্রায় সমস্ত জেলাগুলিতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মৌসুমী অক্ষরেখার কারণেই এই বর্ষণ বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন: নিয়োগ মামলায় ‘বিরাট’ ধাক্কা! খারিজ হয়ে গেল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায়, বিপাকে বহু শিক্ষক

একটি অক্ষরেখা হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গ ও সিকিম থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আবার মৌসুমী অক্ষরেখা হিমালয়ের পাদদেশে অবস্থান করছে। আগামী ৪-৫ দিন মৌসুমী অক্ষরেখা সেই স্থানেই থাকবে। এর জেরে দুই বঙ্গে বৃষ্টি হবে।

আবার ঘূর্ণাবর্ত তৈরী হয়েছে যেটি বিহারের সীতামারী ও কিষাণগঞ্জ থেকে মণিপুর পর্যন্ত বিস্তৃত। আবার উত্তরবঙ্গ থেকে মৌসুমী অক্ষরেখা একেবারে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। যার জেরে ফলে বৃষ্টি বাড়তে পারে। গতকালের পাশাপাশি আজও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সতর্কতা রয়েছে।

আরও পড়ুন: হঠাৎ রাজনীতি ছেড়ে সন্ন্যাস নেওয়ার ঘোষণা শুভেন্দুর! লোকসভার আগেই কি এমন হল…

বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়। ওদিকে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলা গুলিতেও মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

weather

১৭ আগস্ট এর পর থেকে বৃষ্টির পরিমাণ কমবে উত্তরে। আজ ও বৃহস্পতিবার উপকূলের জেলাগুলিতে এবং পশ্চিমের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং বীরভূম জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর