আগামী বছর ৪৫ দিন বন্ধ থাকবে স্কুল-কলেজ, সরকারি দফতর, লিস্ট দেখে খুশিতে আত্মহারা সকলে

বাংলা হান্ট ডেস্কঃ আগামী বছর কতদিন বন্ধ (Government Holiday) থাকবে রাজ্য সরকারি (State Government) অফিস এবং সরকারি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পুরসভা, পঞ্চায়েতগুলি? পুজোতেই বা কতদিন মিলবে ছুটি? সমস্ত তারিখ উল্লেখ করে গত শুক্রবার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নবান্ন (Nabanna)।

আগামী বছর ২০২৪ সালে মোট ৪৫ দিন ছুটি থাকবে রাজ্য সরকারি দফতরগুলি। জরুরি বিভাগ এই ছুটির আওতায় নেই। ন্যাশনাল ইম্পর্ট্যান্স আইন তথা এনআই অ্যাক্ট অনুযায়ী ২০২৪ সালে মোট ২২ দিন ছুটি রয়েছে। তবে এর পাশাপাশি রাজ্য সরকারের তরফে ২৩ দিন ছুটি রয়েছে। ফলে সব মিলিয়ে ৪৫ দিন ছুটি থাকবে রাজ্য সরকারি দফতরগুলি।

   

২০২৪ সালে দুর্গাপুজোর ছুটির তালিকা : আগামী বছর চতুর্থীর দিন থেকেই পুজো। তবে তার আগে দ্বিতীয়া ও তৃতীয়া পড়েছে শনি ও রবিবার। অর্থাৎ দ্বিতীয়া থেকেই ছুটি শুরু। পুজোর ছুটির পর লক্ষ্ণী পুজো ১৬ অক্টোবর পড়লেও তার পরের দু’দিন ছুটি অর্থাৎ ১৭ ও ১৮ অক্টোবর অতিরিক্ত ছুটি ঘোষণা করা হয়েছে। সবমিলিয়ে পুজোতে সরকারি কর্মীরা সেই দ্বিতীয়া থেকে শুরু করে মোট দুসপ্তাহের ছুটি উপভোগ করতে পারবেন।

পর পর টানা ছুটি থাকছে কোন কোন সময়? জানুয়ারি মাসে ১২ তারিখ শুক্রবার স্বামী বিবেকানন্দর জন্মবার্ষিকী উপলক্ষে এনআই অ্যাক্টে ছুটি রয়েছে। তারপরের দুদিন শনি ও রবিবার হওয়ায় টানা ছুটি। এরপর সবে বরাত পড়েছে ২৬ ফেব্রুয়ারি শুক্রবার। পরেরদিন দুদিন ও স্বাভাবিকভাবে ছুটি।

আরও পড়ুন: ‘আমি প্যারালাইসিসে আক্রান্ত…’, হাসপাতালের পথে ভয়ঙ্কর আশঙ্কাপ্রকাশ করলেন জ্যোতিপ্রিয়

holiday list

শিবরাত্রি ৮মার্চ শুক্রবার। টানা ৩ দিন ছুটি। দোলযাত্রায় জন্য ২৫ মার্চ সোমবার ছুটি রয়েছে। তার আগে শনি ও রবিবার। রাজ্য সরকার ২৬ মার্চও ছুটি রেখেছে। অর্থাৎ টানা ৪ দিনের ছুটি। ১৯ অগস্ট রাখী বন্ধন সোমবার। তার আগেও দুদিন ছুটি। জন্মাষ্টমীও পড়েছে সোমবার ২৬ অগস্ট। ভাইফোঁটাও পড়েছে সোমবার। অর্থাৎ তার আগেও পরপর ছুটি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর