ভাইফোঁটায় তোলপাড়! তুমুল বৃষ্টি কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৫ জেলায়, জারি কমলা সতর্কতা

   

বাংলা হান্ট ডেস্ক: আজ ভাইফোঁটার দিন থেকেই আবহাওয়া বদলের পূর্বাভাস দিয়েছিল হাওয়া দপ্তর (Weather Department)। বঙ্গোপসাগরে যে নিম্নচাপ ফুঁসছে তা বৃহস্পতিবার শক্তি বাড়িয়ে তা গভীর নিম্নচাপে (Low Pressure) পরিণত হবে। এমনটাই পূর্বাভাস আবহাওয়া দপ্তরের। আজ থেকেই দক্ষিণবঙ্গের (South Bengal) বেশ কিছু জেলায় আংশিক মেঘলা থাকবে আকাশ। সামান্য বাড়তে পারে তাপমাত্রা।

নিম্নচাপের জেরে বৃষ্টিতে ভিজবে রাজ্যের উপকূলের ও উপকূল সংলগ্ন জেলাগুলি। বুধবার থেকে শুরু করে শুক্রবার পর্যন্ত বৃষ্টি চলবে রাজ্যে। তবে আজ শুধুমাত্র বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সংলগ্ন দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। ওদিকে বৃহস্পতিবার এই তিন জেলাতেই ০৭ সেমি থেকে ১১ সেমি পর্যন্ত বৃষ্টি হতে পারে।

বৃহস্পতিবার রাত থেকেই আরও বাড়তে পারে বৃষ্টিপাতের পরিমাণ। বৃষ্টিপাত চলবে শুক্রবার পর্যন্ত। শুক্রবার কলকাতা-সহ ৮ জেলা, দক্ষিণবঙ্গের কলকাতা (Kolkata), হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পূর্ব বর্ধমান এবং নদিয়া এসব জেরায় বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: মন্দিরে খঞ্জনি বাজিয়ে কীর্তন! করলেন গোমাতার পুজো, ইসকনে একেবারে ভিন্ন রূপে শুভেন্দু

শুক্রবার কলকাতা ও দুই ২৪ পরগনায় ২০ সেমি পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। আগেভাগে কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। নিম্নচাপ আরও শক্তি বাড়াবে কি না, সেই নিয়ে ধন্দে রয়েছেন আবহবিদরা। এখনও কোনও আপডেট মেলেনি। ওদিকে শনিবার বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। চলতি সপ্তাহে ২ ডিগ্রি পর্যন্ত বাড়বে তাপমাত্রা। শীতের আমেজে খানিক কমবে।

weather9

উত্তরবঙ্গের আবহাওয়া: আজ বুধবার ভাইফোঁটার দিন উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদায় কোথাও বৃষ্টি হবে না। আবহাওয়া থাকবে শুষ্ক। তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর