কার মুখ কল্পনা করে এতগুলো উইকেট ভাঙলেন শামি? বড় রহস্য ফাঁস করে দিলেন শুভমান গিল

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ বিরাট কোহলিরা (Virat Kohli) প্রথম ইনিংসে যখন ওই রকম বিধ্বংসী ব্যাটিং করেন তখন তারা হয়তো কল্পনাও করতে পারেননি যে ম্যাচের শেষে যাবতীয় আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসবেন ভারতীয় দলের (Indian Cricket Team) বোলাররা। কিন্তু মুম্বাইয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে (India vs Sri Lanka) ম্যাচে এমনটাই করে দেখালেন মহম্মদ শামিরা। বিধ্বংসী ব্যাটিংয়ের পর, ফাস্ট বোলারদের আগুনে বোলিংয়ে ভর করে প্রথম দল হিসেবে চলতি বিশ্বকাপের (2023 ODI World Cup) সেমিফাইনালের টিকিট নিশ্চিত হয়ে গেল ভারতের।

আজ টসে জিতে বোলিং নিয়ে দ্রুত ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাকে ড্রেসিংরুমে ফিরিয়ে শ্রীলঙ্কা ভেবেছিল ম্যাচের দখল তারাই নেবে। তাদের ফাস্ট বোলাররা দুর্দান্ত বোলিং করছিল। কিন্তু তারা বেশ কয়েকবার বিরাট কোহলি এবং শুভমান গিলের ক্যাচ ফেলেন। এরপর কোহলি ৮৮, গিল ৯২ এবং তারা আউট হওয়ার পর শ্রেয়স আইয়ার দুর্দান্ত ৮২ রানের ইনিংস খেলে ভারতকে পৌঁছে দেন ৩৫৭ রানের অবধি।

এরপর বল হাতে মাঠে নেমে শুরু থেকে উইকেট তোলা শুরু করেন বুমরা (১/৮) ও সিরাজ (৩/১৬)। কিন্তু আজ তাদেরকেও ফিকে করে দিয়েছেন মহম্মদ শামি (৫/১৮)। টুর্নামেন্টের শুরুর দিকে একেবারেই তাকে সুযোগ দিচ্ছিলেন না রোহিত। কিন্তু দলে ফিরে শামি গত দুই ম্যাচে নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের বিরুদ্ধে প্রমাণ করে দিয়েছিলেন যে তিনি অপরিহার্য। আজও নতুন বল হাতে পাননি তিনি। কিন্তু দশম ওভারে বোলিং করতে এসে তিনি নিয়ে নিলেন পাঁচ পাঁচটি উইকেট। মাত্র ১৪ ম্যাচ খেলে হয়ে গেলেন বিশ্বকাপের ইতিহাসের ভারতের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক। আজ অবশ্য শুরুটা করেছিলেন বুমরা। ম্যাচের প্রথম বলেই ফর্মে থাকা শ্রীলঙ্কার ওপেনার পাথুম নিশাঙ্কাকে ড্রেসিংরুমে ফেরত পাঠিয়েছিলেন তিনি। এরপর নাটকে অবতীর্ণ হন মহম্মদ সিরাজ। নিজের প্রথম ওভারে দুটি উইকেট নিয়ে তিনি বুঝিয়ে দিয়েছিলেন যে শ্রীলঙ্কা তাদের দেওয়া টার্গেটের ধারে কাছে পৌঁছতে পারবে না।

আরও পড়ুন: হতাশ মুখে আউট হয়ে ফিরছেন গিল! দাঁড়িয়ে ওঠে হাততালি দিয়ে সম্মান সচিন কন্যা সারার! ভাইরাল ভিডিও

এরপর দশম হলে বোলিং করতে এসে বাকি দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন শামি। আজ মাত্র ৫ ওভার হাত ঘুরিয়ে একটি মেডেন সহযোগে ১৮ রান দিয়ে ৫ টি উইকেট নেন তিনি। মাত্র ৩ ম্যাচে ১৪ উইকেট নিয়ে তিনি টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট সংগ্রাহকদের দৌড়েও চলে এসেছেন। এছাড়া একটি উইকেট নেন রবীন্দ্র জাদেজা, যাকে পুরো ১ ওভারও বল করতে হয়নি আজকে। এর আগে ভারতের জার্সিতে বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড ছিল জাহির খানের। ২৩ ম্যাচ খেলে তিনি উইকেট নিয়েছিলেন ৪৪ টি। শামি মাত্র ১৪ ম্যাচ খেলেই নিয়ে নিয়েছেন ৪৫ টি উইকেট। আশা করা হচ্ছে চলতি বিশ্বকাপে ৫০ উইকেটের গণ্ডি ছুয়ে ফেলবেন তিনি। অসাধারণ বোলিংয়ের জন্য ম্যাচের সেরার পুরস্কারও ওঠে তার হাতেই।

আরও পড়ুন: সৌরভ বা ধোনির আমলেও হয়নি এমন ঘটনা! বিশ্বকাপে ইতিহাস বদলে দিচ্ছে রোহিতের ভারতীয় দল

আজ যখন শামি পাঁচ উইকেট নেন তখন স্পষ্ট বোঝা যায় যে শ্রীলঙ্কা ম্যাচ জেতার ধারেকাছে নেই। সেই মুহূর্তে ভারতীয় ফাস্ট বোলার বলটা নিজের মাথার কাছে নিয়ে গিয়ে অদ্ভুতভাবে একটি সেলিব্রেশন করেন। পরবর্তীতে শুভমান গিল নিশ্চিত করেন যে ওই সেলিব্রেশনটি আসলে ভারতের বোলিং কোচ পারস মামব্রে-কে উদ্দেশ্য করে করা। তার মাথায় কোনও চুল নেই, সেই কারনেই শামি উইকেট নিয়ে বলটি টাকের ওপর ঘোরান এবং সম্ভবত তাকে ধন্যবাদ জানান।