কেন প্রতিবছর ২১ ডিসেম্বর হয় দীর্ঘতম রাত? রয়েছে এই কারণ, জানলে হবেন অবাক

   

বাংলা হান্ট ডেস্ক: বছরে এমন দু’টি দিন রয়েছে যেই দিনগুলিতে সূর্যের আলো পৃথিবীতে সবচেয়ে কম এবং দীর্ঘ সময়ের জন্য থাকে। জ্যোতির্বিদ্যার ভাষায় একে “Solstice” বা অয়নকাল বলা হয়। এটি দু’ প্রকারের হয়, প্রথমটি হল Winter Solstice বা দক্ষিণায়ন এবং অপরটি হল Summer Solstice বা উত্তরায়ন। এমতাবস্থায়, আজ অর্থাৎ ২১ ডিসেম্বর হল Winter Solstice। শুধু তাই নয়, আজকের রাত হতে চলেছে বছরের দীর্ঘতম রাত।

অর্থাৎ, আজ ১৬ ঘণ্টার রাত থাকবে এবং দিনের সময়কাল ছিল সারা বছরের মধ্যে সবচেয়ে কম, মাত্র ৮ ঘণ্টা। এদিকে, আগামীকাল অর্থাৎ ২২ ডিসেম্বর থেকে প্রকৃতভাবে শীতের মরশুম শুরু হতে চলেছে। উল্লেখ্য যে, Summer Solstice ঘটে ২১ জুন তারিখে। এর বিপরীতে দক্ষিণ গোলার্ধে Winter Solstice হয় ২১ জুন এবং Summer Solstice বা উত্তরায়ন হয় ২১ ডিসেম্বর।

Why is December 21 the longest night every year

এদিকে, আজ অর্থাৎ ২১ ডিসেম্বর পৃথিবী থেকে সূর্য তার সর্বোচ্চ দূরত্বে রয়েছে। আমরা জানি যে, পৃথিবী তার অক্ষের উপর ২৩.৫ ডিগ্রি হেলে আছে। যার কারণে বিশ্বের বিভিন্ন স্থানে দিন এবং রাতের পার্থক্য ঘটে। এমতাবস্থায়, পৃথিবী সূর্য থেকে অনেক বেশি দূরত্বে থাকায় এর মেরুগুলির দূরত্বও বেড়ে যায়। যার ফলে উত্তর গোলার্ধে খুব অল্প সময়ের জন্য এবং দক্ষিণ গোলার্ধে দীর্ঘ সময়ের জন্য সূর্যের আলো পৃথিবীতে পড়ে। এই কারণে, উত্তর গোলার্ধে রাত দীর্ঘ এবং দিন ছোট হয়।

আরও পড়ুন: দাম মাত্র ১১,৯৯৯ টাকা, 16GB RAM-এর দুর্ধর্ষ 5G ফোন লঞ্চ করে বাজারে ঝড় তুলছে এই সংস্থা

Solstice মানে কি: প্রসঙ্গত উল্লেখ্য যে, “Solstice” শব্দটি ল্যাটিন শব্দ Sol (Sun) এবং Sistor (প্রদক্ষিণ নয়) থেকে এসেছে। Solstice-এর সময়ে, সূর্য স্থির থাকলেও পৃথিবীর উভয় মেরু সূর্য থেকে দূরে সরে যায়। গ্রীষ্মকালে, দক্ষিণ মেরু সূর্য থেকে সর্বোচ্চ দূরত্বে থাকে। এদিকে, শীতকালে উত্তর মেরু সূর্য থেকে তার সর্বোচ্চ দূরত্বে থাকে।

আরও পড়ুন: হাই-স্পিড বন্দে ভারতের সুরক্ষা বাড়াবে নিরাপদ বেষ্টনী! বড় পরিকল্পনা সামনে আনলেন রেলমন্ত্রী

কেন ছোট-বড় হয় দিনরাত: সোজা কথায়, শীতকালে পৃথিবীর উত্তর গোলার্ধে উত্তর মেরু সূর্য থেকে দূরে সরে যায়। অপরদিকে, দক্ষিণ মেরু কাছাকাছি আসে। তাই, উত্তর গোলার্ধে দিন ছোট এবং রাত দীর্ঘ হয়। অন্যদিকে, দক্ষিণ গোলার্ধে দিন দীর্ঘ এবং রাত ছোট হয়। যার জেরে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ আমেরিকার মতো দক্ষিণ গোলার্ধের দেশগুলিতে গ্রীষ্ম শুরু হবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর