হাওড়া-বারাণসী রুটে চলবে বন্দে ভারত? ৬ ঘন্টায় হবে সফর? জল্পনার অবসান ঘটিয়ে এবার মুখ খুলল রেল

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে ক্রমবর্ধমান যাত্রীদের কথা মাথায় রেখে রেল পরিষেবাকে আরও উন্নত এবং গতিশীল করে তোলার লক্ষ্যে একের পর এক বড় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে রেলের (Indian Railways) তরফে। শুধু তাই নয়, ইতিমধ্যেই দেশজুড়ে শুরু হয়েছে বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) মতো অত্যাধুনিক সেমি হাই স্পিড ট্রেনের সফর। যে ট্রেন যাত্রীদের মধ্যে তুমুল জনপ্রিয়তা অর্জন করেছে। এমতাবস্থায়, সম্প্রতি এমন একটি দাবি সামনে এসেছিল যেখানে বলা হয়েছিল যে হাওড়া (Howrah) থেকে এবার বারাণসী (Varanasi) পর্যন্ত চলবে মিনি বন্দে ভারত এক্সপ্রেস।

যার পরিপ্রেক্ষিতে শুরু হয়েছিল তুমুল জল্পনা। সামগ্রিক বিষয়টির প্রসঙ্গে এবার মুখ খুলল রেল। সম্প্রতি, পূর্ব রেলের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, হাওড়া থেকে বারাণসীর মধ্যে মিনি বন্দে ভারত এক্সপ্রেস চালু করার বিষয়ে এখনও কোনো পরিকল্পনা গ্রহণ করা হয়নি। অর্থাৎ, হাওড়া-বারাণসী মিনি বন্দে ভারত এক্সপ্রেস চালু হওয়ার বিষয়ে যে জল্পনা শুরু হয়েছিল তাতে কার্যত জল ঢেলে দিল রেল।

   

Will Vande Bharat really run on the Howrah-Varanasi route.

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, সম্প্রতি দাবি করা হয়েছিল, হাওড়া-বারাণসী মিনি বন্দে ভারত এক্সপ্রেসে থাকবে ৮ টি বগি। পাশাপাশি, পুরো সফরটি শেষ করতে সময় লাগবে ৬ ঘণ্টার মতো। শুধু তাই নয়, খুব দ্রুত রেলের তরফে হাওড়া-বারাণসী মিনি বন্দে ভারত চালু করার বিষয়ে ঘোষণা করা হবে বলেও দাবি করা হয়। যেটি পূর্ব রেল কর্তৃপক্ষের তরফে ভুয়ো দাবি হিসেবে বিবেচিত করা হল।

আরও পড়ুন: মোদী ম্যাজিক! G7 Summit-এ সবার নজর ভারতের দিকেই, ফ্যামিলি ফটোতেও নজর কাড়লেন প্রধানমন্ত্রী

প্রসঙ্গত উল্লেখ্য যে, হাওড়া-বারাণসী বন্দে ভারত এক্সপ্রেস চালু করার বিষয়ে দীর্ঘদিন ধরেই বজায় রয়েছে জল্পনার আবহ। এমনকি, এর আগেও পশ্চিমবঙ্গের প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের সফর হাওড়া-বারাণসী রুটেই শুরু হবে বলে দাবি উঠেছিল। যদিও, পরবর্তীকালে দেখা যায় যে, আমাদের রাজ্যে হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের সফর শুরু হয়। তবে, সম্প্রতি হাওড়া-বারাণসী বন্দে ভারত এক্সপ্রেসের ৬ ঘন্টার সফর নিয়ে যে দাবি করা হয়েছিল সেটা যে অযৌক্তিক তা কার্যত স্পষ্ট হয়ে গিয়েছিল।

আরও পড়ুন: শিয়ালদহর পর এবার হাওড়া! টানা ১০ দিন বাতিল ১৬৬ লোকাল, ৬৪ টি এক্সপ্রেস ট্রেন, দেখুন লিস্ট

কারণ বর্তমানে হাওড়া থেকে বারাণসী যাওয়ার যে ট্রেনগুলি রয়েছে সেগুলিতে সফরের জন্য সময় লাগে প্রায় ১০ ঘন্টা। এমন পরিস্থিতিতে, হাওড়া-বারাণসী মিনি বন্দে ভারতের ৬ ঘণ্টার সফরের দাবি যথেষ্ট আজগুবি ছিল। এদিকে, হাওড়া-বারাণসী মিনি বন্দে ভারতের প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন যে, এই ট্রেন চালু হওয়ার বিষয়ে যে দাবি করা হচ্ছে তা পুরোটাই ভুয়ো। এর পাশাপাশি তিনি এটাও জানিয়েছেন যে, এখনও পর্যন্ত হাওড়া থেকে বারাণসী পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেস চালু করার ক্ষেত্রে কোনো প্রস্তাব নেই।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর