আরও বাড়বে শীত! কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৯ জেলায় তুমুল বৃষ্টিতে তোলপাড়: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: রাজ্যে হুড়মুড়িয়ে কমছে তাপমাত্রা। শীতের ঝোড়ো স্পেল শুরু। এরই মধ্যে রাজ্য জুড়ে বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, বর্তমানে দক্ষিণ বঙ্গোপসাগরে শ্রীলঙ্কার কাছে একটি ঘূর্ণাবর্ত করছে। পশ্চিমী ঝঞ্ঝা এবং বঙ্গোপসাগর থেকে বয়ে আসা জলীয় বাষ্পপূর্ণ বাতাস প্রবেশ করবে রাজ্যে। এর জেরে মঙ্গল থেকে বৃহস্পতিবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের একাধিক জেলায়।

   

আবহাওয়া দপ্তর (Alipore Weather Office) সূত্রে খবর, আগামী তিনদিন গাঙ্গেও পশ্চিমবঙ্গের তাপামাত্রা একই থাকবে। চলতি সপ্তাহে উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমের একাংশে শৈত্যপ্রবাহের সম্ভাবনা।

কবে কোথায় বৃষ্টি? আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার দক্ষিণবঙ্গের কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। মঙ্গলবার দক্ষিণ চব্বিশ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে বৃষ্টির হতে পারে৷ এরপর বুধবার দুই চব্বিশ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, এবং নদিয়া জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এরপর বৃহস্পতিবার দক্ষিণ বঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস।

গত কয়েকদিনে কলকাতা সহ দক্ষিণবঙ্গে একধাক্কায় ৪-৫ ডিগ্রি মত কমেছে তাপমাত্রা। আবহাওয়ার দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করবে। যা স্বাভাবিকের থেকে থেকে ২ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। দিনের বেলা আকাশ পরিষ্কার থাকার সম্ভাবনা।

weather winter

আরও পড়ুন: দারুন খবর! সামনেই ফের টানা দু দিন ছুটি থাকছে! দেখে নিন তালিকা

সোমবার উত্তরবঙ্গের সমস্ত জেলায় আবহাওয়া শুষ্ক থাকবে। ১৬ জানুয়ারি দার্জিলিং এবং কালিম্পঙে হালকা বৃষ্টি হতে পারে। ১৭ এবং ১৮ জানুয়ারি বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং সহ আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হবে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ঘন কুয়াশা থাকতে পারে। জারি হয়েছে সতর্কতা।