টাইমলাইনখেলাক্রিকেট

এখনও নিশ্চিত নয় ভারতের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের রাস্তা, বাঁধা হয়ে দাঁড়াতে পারে ইংল্যান্ড

বাংলা হান্ট ডেস্কঃ ভারত বনাম ইংল্যান্ডের চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচের ফলাফল থাকে 1-1। সিরিজের তৃতীয় টেস্ট ছিল দিবারাত্রি টেস্ট আর এই টেস্টে ইংল্যান্ডকে 10 উইকেটে হারিয়ে সিরিজে 2-1 ফলাফলে এগিয়ে গিয়েছে টিম ইন্ডিয়া। সেই সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে শীর্ষে পৌঁছে গিয়েছে ভারত। অর্থাৎ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলা একপ্রকার নিশ্চিত ভারতের। তবে এখনই নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না যে ভারত ফাইনাল খেলবেই। ভারতের পথে বাঁধা হয়ে দাঁড়াতে পারে ইংল্যান্ড।

বিরাটরা নিউজিল্যান্ডের সঙ্গে ফাইনাল খেলবে না খেলবে না সেটা পুরোপুরি ভাবে নির্ভর করছে এই সিরিজের চতুর্থ টেস্ট ম্যাচের ফলাফলের ওপর। যতক্ষণ না পর্যন্ত চতুর্থ টেস্ট ম্যাচের ফলাফল পাওয়া যাচ্ছে ততক্ষণ পর্যন্ত নিশ্চিত ভাবে বলা যাবে না যে বিরাটরা চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলবেই।

আগামী 4 ই মার্চ থেকে গুজরাটের মোতেরাই শুরু হচ্ছে ভারত বনাম ইংল্যান্ড চতুর্থ টেস্ট ম্যাচ। এই ম্যাচটি যদি ভারত জিতে যায় কিংবা ড্র করে তাহলে সরাসরি ভারত পৌঁছে যাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। তবে এই ম্যাচে যদি ইংল্যান্ড ভারতকে হারিয়ে দেয় তাহলে ইংল্যান্ড টেস্ট সিরিজে সমতা ফেরাবে এবং পয়েন্ট টেবিলে দুই নম্বরে উঠে আসবে অস্ট্রেলিয়া। সেক্ষেত্রে লর্ডসে নিউজিল্যান্ডের সঙ্গে ফাইনালে খেলবে অস্ট্রেলিয়া। তাই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের সঙ্গে কে খেলবে ভারত নাকি অস্ট্রেলিয়া? সেটি পুরোপুরিভাবে নির্ভর করছে এই সিরিজের চতুর্থ টেস্ট ম্যাচের উপর। তবে ক্রিকেট বিশেষজ্ঞরা আশা করছেন তৃতীয় টেস্টে এইভাবে হারার পর এত তাড়াতাড়ি ইংল্যান্ডের পক্ষে ঘুরে দাঁড়ানো কার্যত অসম্ভব। সেক্ষেত্রে চতুর্থ টেস্ট ম্যাচ ভারত জিতবে এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে যাবে বিরাট কোহলি, অজিঙ্কা রাহানেরা।

Back to top button