নিয়োগ দুর্নীতি নিয়ে বলতে গিয়ে বিস্ফোরক মন্তব্য উদয়ন গুহর! তুললেন, বাবার বিরুদ্ধে অভিযোগও

বাংলাহান্ট ডেস্ক : এই মুহূর্তে পশ্চিমবঙ্গের রাজনীতি নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) নিয়ে তোলপাড়। শিক্ষক নিয়োগ দুর্নীতির অভিযোগে জেলে রয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী থেকে শুরু করে প্রাক্তন পর্ষদ সভাপতি ও অন্যান্য আধিকারিকরা। ইডির তদন্তে প্রতিদিন উঠে আসছে চাঞ্চল্যকর বিভিন্ন তথ্য। অপরপক্ষে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস অভিযোগ করছে নিয়োগ দুর্নীতির শুরু বাম আমলে। বাম আমলেও বহু মানুষকে বেআইনিভাবে বিভিন্ন দপ্তরে নিয়োগ করা হয়েছে। নিয়োগ দুর্নীতি নিয়ে এবার মুখ খুলে বিস্ফোরক মন্তব্য করলেন রাজ্যের মন্ত্রী উদয়ন গুহ।

রাজ্যের শাসকদলের অস্বস্তি ধামাচাপা দিতে টেনে আনলেন তার বাবার প্রসঙ্গ। এক কথায় তার বাবা কমল গুহর আমলেও নিয়োগ দুর্নীতির কথা স্বীকার করে নিলেন তিনি। উদয়ন গুহ (Udayan Guha) বললেন, বাম আমলে তার বাবাও বহু মানুষকে চাকরি পাইয়ে দিয়েছেন। উদয়ন গুহ বলেন, “আমার বাবা যখন বাম আমলে মন্ত্রী ছিলেন, তখন অনেক দপ্তরে নিয়োগ করেছিলেন। আগেও চাকরি দেওয়ার কাজ হতো, পরেও হবে।” প্রাক্তন ফরওয়ার্ড ব্লক নেতা তথা বর্তমান দিনহাটার বিধায়ক উদয়ন গুহর বাবা বাম আমলে কৃষি মন্ত্রী ছিলেন।

ফরওয়ার্ড ব্লকের প্রতিনিধি ছিলেন উদয়ন গুহর বাবা কমল গুহ। বাবার সূত্র ধরেই দীর্ঘদিন ফরওয়ার্ড ব্লক দলের সাথে যুক্ত ছিলেন উদয়ন গুহ। এরপর রাজ্যে পালাবদল ঘটলে উদয়ন গুহ যোগদান করেন তৃণমূলে। ২০২১ সালে নাটাবাড়ি বিধানসভা কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে ভোটে দাঁড়ালে পরাজিত হন। পরবর্তীকালে দিনহাটায় উপ-নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করেন উদয়ন গুহ। এরপর মমতা বন্দ্যোপাধ্যায় তাকে উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের মন্ত্রীর দায়িত্ব দেন।

নিয়োগ দুর্নীতি নিয়ে উদয়ন গুহ বলেন, “দলের লোকেদের চাকরি করিয়ে দেওয়া নতুন কোনও ব্যাপার নয়। বাম আমলেও হয়েছে। আমার বাবা বাম আমলে মন্ত্রী ছিলেন। দিনহাটা, কোচবিহার থেকে কৃষি, সেচ ও PHE বিভাগে তিনি অনেককে চাকরি দিয়েছেন। সেই কাজ করা হয়েছে দলের স্বার্থেই। আমিও অনেককে সুপারিশ করেছি। তাদের থেকে বেশি যোগ্যতা সম্পন্ন কেউ ছিল না তাহলে কি সেটা ধরে নিতে হবে? যদি এটা দুর্নীতি হয়, তাহলে তা বাম আমলেও হয়েছে, পরেও হবে। তবে এইটুকু বলতে পারি আর্থিক দুর্নীতির সাথে বাবার আমলে কেউ যুক্ত ছিল না।”

udayan guha

যদিও কলকাতা কর্পোরেশনের মেয়র ফিরহাদ হাকিম উদয়ন গুহর সাথে সহমত নন। ফিরহাদ হাকিম এর বক্তব্য যে পাগলের মত কথা বলেছেন উদয়ন। অন্যদিকে, তৃণমূলের মুখপাত্র কুনাল ঘোষ সহমত পোষণ করেছেন উদয়ন গুহর বক্তব্যর সাথে। কুনালের মন্তব্য, বাম আমলের দুর্নীতির প্রতিচ্ছবি উদয়ন গুহ বলেছেন। সেই সময় প্রত্যেক পার্টি হোল টাইমারদের ঘরে কেউ না কেউ সরকারি চাকরি করতো।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর