পুতিন পরমাণু হামলা করলে আমেরিকা কী করবে? জবাবে এ কী বললেন বাইডেন

বাংলাহান্ট ডেস্ক : গোটা বিশ্ব জুড়েই চলছে যুদ্ধের আবহ। একদিকে সরগরম ভারত-চিন সীমান্ত (India – China Border)। অপরদিকে উত্তর কোরিয়া (North Korea) জাপানকে (Japan) লক্ষ্য করে ছুঁড়ছে মিসাইল। এদিকে, প্রায় সাত মাস ধরে ইউক্রেনে (Eukraine) সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া (Russia)। শুরুর দিকে কিছুটা সফলতাও পায় রুশ সেনা। কিন্তু তারপরই একের পর এর অভিযানে পিছু হঠেছে পুতিন বাহিনী। অসীম সাহসে প্রত্যাঘাত করছে ইউক্রেন। এই পরিস্থিতিতে ইউক্রেনে ‘ট্যাকটিকাল নিউক’ বা পরমাণু বোমা প্রয়োগ করতে পারেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এমনই আশঙ্কা করা হচ্ছে। এবার বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠছে রাশিয়া যাদি পরমাণু হামলা করে তাহলে আমেরিকার পদক্ষেপ কী হবে? এই প্রশ্নের উত্তরে জো বাইডেন যা বললেন তাতে রক্ত ঠান্ডা হয়ে যাওয়া স্বাভাবিক।

মার্কিন সংবাদমাধ্যম-কে দেওয়া এক সাক্ষাৎকারে বাইডেন বলেন, ‘আমেরিকা সম্পূর্ণ ভাবে তৈরি। ইউক্রেনে সমস্ত সম্ভাব্য পরিস্থিতির কথা ভেবে রাখা হয়েছে। আমাদের জবাবও তৈরি রয়েছে। এই বিষয়ে পেন্টাগনকে কিচ্ছু জিজ্ঞেস করার প্রয়োজন নেই। ইউক্রেনে (Ukraine) পরমাণু হামলা হলে আমরা কী করব, না করব সেই বিষয়ে এখনই মন্তব্য করা খুব ঠিক হবে না।’ আগামী মাসে ইন্দোনেশিয়ায় জি-২০ গোষ্ঠীর বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে। সেখানে পুতিনের সঙ্গে বৈঠকের সম্ভাবনাও কিন্তু উড়িয়ে দেননি মার্কিন প্রেসিডেন্ট। তবে বাইডেন পরিস্কার জানান, ‘মার্কিন বাস্কেটবল প্লেয়ার ব্রিটনি গ্রাইনারের বিষয়ে আলোচনা করলে তবেই আলোচনা হবে।’ গত আগস্ট মাসে গ্রাইনারকে গ্রেফতার করে রাশিয়া। মাদক পাচারের অভিযোগে তাঁকে ৯ বছরের জেলের সাজা দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

কয়েকদিন আগে নিউ ইয়র্কের ম্যানহাটনে মিডিয়া ব্যারন রুপার্ট মারডকের পুত্র জেমস মারডকের বাড়িতে একটি অনুষ্ঠানে উপস্থিত হন বাইডেন। সেখানে কথাপ্রসঙ্গে তিনি বলেন, ‘ইউক্রেনে পরমাণু হামলার হুমকি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তিনি এই বিষয়ে গম্ভীর।’ আমেরিকা বনাম সোভিয়েত ইউনিয়নের ঠান্ডা লড়াইয়ের প্রসঙ্গ উত্থাপন করে বাইডেন আরও বলেন, ‘১৯৬২ সালে কেনেডি ও কিউবার মিসাইল সংকটের পর সেই অর্থে আমরা পরমাণু বিপর্যয়ের সম্ভাবনা তৈরি হতে দেখিনি। পরিস্থিতি যদি ক্রমশ এভাবেই খারাপের দিকে এগোয় তাহলে কিউবার সংকটের পর ফের পরমাণু অস্ত্র ব্যবহারের আশঙ্কা তৈরি হবে।’

গত শনিবার রাশিয়ার (Russia) মূল ভূখণ্ড ও ক্রািমিয়ার সংযোগকারী সেতুতে মারাত্মক বিস্ফোরণ ঘটে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুমকি দিয়ে বলেন, ‘এই হামলার নেপথ্যে রয়েছে ইউক্রেনের কমান্ডো বাহিনী। এটা রুশ ভূখণ্ডে উপর সন্ত্রাসবাদী হামলা। এর উত্তর দেওয়া হবে।’ এরপরই সোমবার সকালে মিসাইল হামলা শুরু করে রাশিয়া। রাজধানী কিভেই ৫টি বিস্ফোরণ ঘটে। ৮৫টি ধারাবাহিক মিসাইল করা হামলা হয়েছে বলে দাবি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের। ইউক্রেনের পক্ষ জানানো হয়েছে, রাশিয়ায় ক্ষেপণাস্ত্র হামলায় মারা গিয়েছেন ১১ জন। গুরুতর ভাবে আহত অন্তত ৬৪ জন। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশংকা।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর