ভারী বৃষ্টির জের! বিহারের পর ঝাড়খণ্ডের গিরিডিতে ভেঙে পড়ল নির্মীয়মাণ সেতুর একাংশ

   

বাংলা হান্ট ডেস্ক: বিহারের (Bihar) পর এবার সেতু বিপর্যয়ে (Bridge Collapse) বিপর্যস্ত পড়শি রাজ্য ঝাড়খন্ড (Jharkhand)। শনিবার রাতে ঝাড়খণ্ডের গিরিডিতে (Giridih) আচমকাই ভেঙে পড়েছে একটি নির্মীয়মান সেতু। যদিও এই ঘটনায় এখনও  পর্যন্ত কোন হতাহতের খবর মেলেনি। প্রসঙ্গত সম্প্রতি মাত্র 9 দিনের মধ্যে বিহারে পরপর পাঁচটি সেতু ভেঙে পড়ার ঘটনা ঘটেছে।

আর তারপরেই এদিন সামনে এল ঝাড়খণ্ডের একটি নির্মীয়মান সেতু ভেঙে পড়ার ঘটনা। জানা যাচ্ছে, গিরিডির প্রত্যন্ত গ্রামের মানুষ যাতে সহজেই পাশের রাজ্য বিহারের জামুই জেলায় যাওয়া আসা করতে পারেন সেই উদ্দেশ্যে এই সেতু নির্মাণ করা হচ্ছিল। ঘটনাটি ঘটেছে ঝাড়খণ্ডের রাজধানী রাঁচি থেকে ২৩৫ কিলোমিটার দূরে দেওরি ব্লকে আরগা নদীর উপর।

সেখানেই তৈরি হচ্ছিল এই নির্মীয়মান সেতু। প্রবল বৃষ্টিতে আচমকাই নদীর জলস্তর অনেকটাই বেড়ে যায়। ভেসে যায় সেতুর একাংশ। এই সেতু ধসের  প্রসঙ্গে গিরিডির সড়ক নির্মাণ দফতরের মুখ্য ইঞ্জিনিয়ার বিনয় কুমার সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, ‘সেতুর একাংশ ভেঙে গিয়েছে এবং একটি স্তম্ভ হেলে গিয়েছে। সেতুর ক্ষতিগ্রস্ত অংশ পুনর্নির্মাণ করার নির্দেশ দেওয়া হয়েছে ঠিকাদারকে’।

আরও পড়ুন: বৃষ্টিতে ফুঁসছে তিস্তা, ভেসে যাচ্ছে রাস্তা, ধসের মুখে ১০ নম্বর জাতীয় সড়ক, বিপর্যস্ত যোগাযোগ ব্যবস্থা

যদিও এই সেতু তৈরি করতে মোট কত টাকা খরচ হচ্ছে, তা খোলসা করতে চাননি তিনি। তবে জানা গিয়েছে, সেতুর যে অংশটি ভাঙা পড়েছে, সেটি মাত্র এক সপ্তাহ আগেই নির্মাণ করা হয়েছিল। জানা যাচ্ছে, মোট ২৮ দিন ধরে চলেছিল ওই সেতু নির্মাণের কাজ।

Giridi 3

প্রসঙ্গত বিহারের মধুবনী জেলার ভেজা থানার মাধেপুর ব্লকে বিগত তিন বছর ধরে একটি  ৭৫ মিটার দীর্ঘ একটি সেতু তৈরির কাজ চলছিল। কিন্তু গত সপ্তাহে হঠাৎই কোশী নদীর উপরে ভেঙে পরে ওই নির্মীয়মাণ সেতু। এছাড়া বৃহস্পতিবারও  বিহারের কিসানগঞ্জ জেলায় আর তার আগে ২৩ জুন পূর্ব চম্পারণ জেলায়, আর ২২ জুন সিওয়ানে এবং ১৯ জুন আরারিয়ায় আরও  তিনটি সেতু ভেঙেছে।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর