সংকটের মধ্যেও শীর্ষে ভারত, N-95 মাস্ক এবং পিপিই কিট উৎপাদনে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ

বাংলাহান্ট ডেস্কঃ করোনা ভাইরাসের (COVID-19) প্রাক্কালে ভারতে (India) N-95 মাস্ক এবং পিপিই একদমই প্রস্তুত হত না। কিন্তু বর্তমানে এই দ্রব্য উৎপাদনে ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশে পরিণত হয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণের থেকে রক্ষা পাওয়ার জন্য চিকিৎসকদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় হল এই দ্রব্য।

fdfdfds

চীনকে পিছনে ফেলে বর্তমানে এগিয়ে গেছে ভারত
করোনা আক্রান্তের দিক থেকে যেমন ভারত এগিয়ে গেছে, এমনই কিন্তু অন্যদিকে চিকিৎসকদের সুরক্ষার জন্য পিপিই কিট উতপাদনেও ভারত চীনকে অনেক পেছেনে ফেলে দিয়েছে। বস্ত্র মন্ত্রণালয় থেকে পাওয়া এক বিবৃতিতে মারফত জানা যায়, পিপিই এর মান ও পরিমাণ উভয়ই উন্নত করতে বর্তমানে ভারত বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এ কারণেই ভারত দুই মাসেরও অনেক কম সময়ে পিপিই-র উৎপাদনে বিশ্বে দ্বিতীয় বৃহত্তম দেশে পরিণত হয়েছে।

3M N95 Respirator Mask stockpile ID 177888733 Kilmermedia Dreamstime.5e909d0f0f80d.5e93bbad829b9

পিপিই এর মানের উন্নতিকরণ
বিবৃতিতে জানা যায়, পিপিই সরবরাহের চেনে কেবলমাত্র সনদপ্রাপ্ত সংস্থাগুলিই পিপিই সরবরাহ করে তা নিশ্চিত করার জন্য বস্ত্র মন্ত্রকও পদক্ষেপ নিয়েছে। বর্তমানে টেক্সটাইল কমিটি, মুম্বাই স্বাস্থ্যকর্মী এবং অন্যান্য করোনা যোদ্ধাদের জন্য প্রয়োজনীয় পিপিইর পরীক্ষা ও সার্টিফিকেশনও দেওয়া হবে।

প্রধানমন্ত্রী মোদী জানিয়েছেন
করোনা ভাইরাসের পূর্বে ভারতে যে পিপিই এবং মাস্ক একটিও উৎপাদন হত না। কিন্তু আজ সমগ্র ভারত জুড়ে তৈরি করা হচ্ছে এই প্রয়োজনীয় দ্রব্য। বর্তমানে ভারতে প্রতিদিন প্রায় ২ লক্ষ পিপিই কিট এবং ২ লক্ষ N-95 মাস্ক উৎপাদন করা হচ্ছে। ১২ ই মার্চ একথা স্বয়ং জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর