৩৬বছর বয়সে ৪৪ সন্তানের মা এই মহিলা

৩৬ বছর বয়সে ৪৪ টি সন্তানের মা, তার গর্ভধারণে নিষেধাজ্ঞা জানালো সরকার

 

বাংলা হান্ট ডেস্ক: এতদিন শুধুমাত্র ইতিহাসের পাতাতেই পাওয়া যেত ৪৪ বা ততোধিক সন্তান জননীর আলোচনা। কিন্তু তা যে বর্তমানেও সম্ভব, তা আবার দেখিয়ে দিলেন উগান্ডার মরিয়ম নাবাতানজি। মাত্র ১২ বছর বয়সে বিয়ে হয়েছিল তার। পরের বছরই, অর্থাৎ ১৩ বছর বয়সে জন্মায় তার প্রথম সন্তান, তাও আবার যমজ। তারপর থেকে ৩৬ বছর বয়স হওয়া পর্যন্ত তার ৪৪টি সন্তান জন্মেছে। বর্তমানে, মরিয়মের সন্তানধারণের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে সেখানকার কেন্দ্রীয় সরকার।

 

চিকিৎসকেরা জানিয়েছেন, মরিয়মের অন্ডাশয়গুলো অত্যাধিক মাত্রায় বড় হওয়ার ফলে, কোনও গর্ভনিয়ন্ত্রক ব্যবহার করলে তার স্বাস্থ্যের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে স্থানীয় খবরের সূত্রে জানা যায়, সরকারি নিষেধাজ্ঞা জারি হওয়ায় চিকিৎসকেরা অপরেশনের মাধ্যমে তার জরায়ু বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

IMG 20191017 WA0028

ছোটবেলা থেকেই বিভিন্ন প্রতিকূল পরিস্থিতির মোকাবিলা করে এসেছেন তিনি। তিনি চান না, তার সন্তানদের ক্ষেত্রে রাস্তা অতটা কঠিন হোক। তার থেকে প্রায় ২৮ বছর বড়ো স্বামী তাঁদের পরিত্যাগ করে চলে যাওয়ার পর থেকে নিজেই এতজন সন্তানের দেখভাল করছেন মরিয়ম। তিনি বিভিন্ন রকম কাজ করে অর্থ সংস্থান করেন এবং সন্তানদের প্রয়োজন মেটানোর চেষ্টা করেন। মরিয়ম জানান, দৈনিক তাদের সকলের খাওয়া বাবদ প্রায় ২৫ কিলো ময়দা লাগে। এত কাজ করে করে মা অসুস্থ হয়ে পড়ছেন। বর্তমানে তাকে সাহায্য করার জন্য পড়াশোনা ছেড়ে কাজে লেগেছে তার বড় ছেলে।

৩৬ বছর বয়সে ৪৪ টি সন্তানের মা, তার গর্ভধারণে নিষেধাজ্ঞা জানালো সরকার

সম্পর্কিত খবর