বড় খবর! দেশজুড়ে বাতিল সাড়ে ১১ কোটি প্যান কার্ড, হঠাৎ কেন? আপনারটা চেক করুন

বাংলা হান্ট ডেস্ক: সময়সীমা মেনে আধার কার্ডের (Aadhar Card) সঙ্গে সংযোগ না করায় এবার বাতিল হয়ে গেল কোটি কোটি প্যান কার্ড (Pan Card)! দেশের প্রায় সাড়ে ১১ কোটি নাগরিকের প্যান কার্ড বাতিল করল সরকার (Central Department)। তথ্যের অধিকার আইনে আয়কর বিভাগ এই তথ্য জানিয়েছে।

উল্লেখ্য, প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে হবে, এমনটাই জানিয়েছিল কেন্দ্র। প্রথমে ৩১ মার্চ ডেডলাইন দেওয়া হয়। পরে সেটি বাড়িয়ে করা হয় ৩০ জুন। তখনই জানিয়ে দেওয়া হয়েছিল, নির্ধারিত সময়ের মধ্যে আধার-প্যান (Aadhar-Pan Link) লিঙ্ক না করলে প্যান কার্ড বাতিল করা হবে। তথ্য অধিকার কর্মী চন্দ্রশেখর গৌড় এই বিষয় নিয়ে আয় করার দপ্তরের থেকে তথ্য জানতে চেয়েছিলেন। তারপরেই আয়কর দপ্তর জানিয়েছে, দেশে মোট ৭০ কোটি ২৪ লক্ষ নাগরিকের প্যান কার্ড ছিল। তবে আধারের সঙ্গে সংযোগ করা হয়েছে ৫৭ কোটি ২৫ লক্ষ প্যান কার্ড। ১২ কোটি প্যান কার্ডের আধার সংযোগ হয়নি। এর মধ্যে সাড়ে ১১ কোটি প্যান কার্ড বাতিল করা হয়েছে।

   

আয়কর দপ্তর (Department of Income Tax Department) আরও জানিয়েছে, ২০১৭ সালের ১ জুলাই থেকে যে সব প্যান কার্ড করা হয়েছে, সেখানে শুরু থেকেই আধার নম্বর জানানো বাধ্যতামূলক ছিল। তাই আগের যে সমস্ত প্যান কার্ডে আধার সংযোগ করা হয়নি, সেই প্যান কার্ডগুলিই কেবল বাতিল করা হয়েছে।

pan aadhar link

নতুন করে প্যান কার্ড চালুর জন্য যে ১০০০ টাকা জরিমানা (Fine) করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তা নিয়েও প্রশ্ন তুলেছিলেন চন্দ্রশেখর। তিনি বলেন, নতুন প্যান কার্ড করার ক্ষেত্রে জিএসটি বাদ দিয়ে খরচ হয় ৯১ টাকা। তাহলে প্যান কার্ড নতুন করে চালু করার জরিমানা দশগুণ কেন? যাদের প্যান কার্ড বাতিল হল, তারা আইকন রিটার্ন ফাইল করবেন কীভাবে? সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে প্যান-আধার সংযোগের সময়সীমা অন্তত আরও এক বছর বাড়ানো হোক বলে দাবি তাঁর।

Avatar
Monojit

সম্পর্কিত খবর