বৃহস্পতি-শুক্রে টানা ৪৮ ঘণ্টা ঝড়-বৃষ্টি কলকাতা সহ দক্ষিণবঙ্গে, আজ কেমন থাকবে আবহাওয়া?

বাংলা হান্ট ডেস্ক: বসন্তের আবহাওয়ায় হাবুডুবু খাচ্ছে রাজ্য। বেশ মনোরম আবহাওয়া। মার্চ মাসে এসেও ভোরের দিকে হালকা শিরশিরানি কিন্তু অনুভূত হচ্ছেই। তবে বেলা বাড়তেই চড়ছে তাপমাত্রা। যদিও তা প্ৰতি বছরের তুলনায় অনেকটাই কম। এরই মধ্যে ফের বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর। চলতি সপ্তাহে ভিজতে পারে দক্ষিণবঙ্গের (South Bengal) সমস্ত জেলা। এমনটাই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather office)।

   

বৃষ্টি হলেও এবার বেশ অনেকটাই তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। আপাতত দুদিন আকাশ পরিষ্কার থাকলেও দিনের তাপমাত্রা ক্রমশ বাড়বে। বেলার দিকে বাড়বে গরম। বাংলা জুড়ে উত্তর-পশ্চিমের হাওয়া বইবার সম্ভাবনা রয়েছে। চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা ৩২ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে।

বুধবার পর্যন্ত রাজ্যের জেলাগুলিতে আবহাওয়া মূলত শুকনো থাকবে। বৃহস্পতিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে রাজ্যের অধিকাংশ জেলাউ। টানা দুদিন বৃষ্টি চলবে। এরপর শনিবার থেকে ফের আবহাওয়ার পরিবর্তন ঘটবে। বৃহস্পতিবারই বদলে যাবে আবহাওয়া। বৃষ্টির পাশাপাশি বাংলার একাধিক জেলায় বজ্রবিদ্যুৎসহ ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ৩০ থেকে ৪০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অধিক বৃষ্টির সম্ভাবনা উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, হাওড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায়। এই সব জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: আজকের রাশিফল ১২ মার্চ, ভাগ্য প্রসন্ন হবে এই চার রাশির

কলকাতার পাশাপাশি হাওড়া, হুগলি-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বৃহস্পতিবার এবং শুক্রবার টানা ৪৮ ঘন্টা বৃষ্টির সম্ভাবনা। বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং পূর্ব বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়া দপ্তর জানিয়েছে বৃহস্পতিবার ও শুক্রবার এই তিন জেলায় ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। ইতিমধ্যে এই সমস্ত জেলায় হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

weather rain

উত্তরবঙ্গের আবহাওয়া: চলতি সপ্তাহে উত্তরবঙ্গে তেমন বৃষ্টির সম্ভাবনা নেই। আপাতত শুষ্ক থাকবে আবহাওয়া। উত্তরবঙ্গের জেলাগুলিতে আবহাওয়া শুকনোই থাকবে। তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর