৯ বছরে মুসলিমদের স্বার্থে ১৩ হাজার কোটি টাকা খরচ সরকারের! স্বীকারোক্তি খোদ মুখ্যমন্ত্রীর

বাংলা হান্ট ডেস্ক : তেলেঙ্গানা (Telengana) রাজ্যে বিগত ৯ বছরে শুধুমাত্র সংখ্যালঘু মুসলিমদের (Muslims) উন্নয়নের জন্য খরচ হয়েছে ১৩ হাজার কোটি টাকা। মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (Chandrasekhar Rao) -এর সরকার বিবৃতি দিয়ে এই তথ্য জানিয়েছে। এই বিরাট পরিমাণ টাকাকে বিশেষ একটি ধর্মীয় সম্প্রদায়ের পিছনে খরচ করায় বিতর্কের ঝড় উঠেছে বিভিন্ন মহল থেকে।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও-র দফতর থেকে এদিন একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, ‘মুখ্যমন্ত্রী তেলেঙ্গানা রাজ্যের সকল নাগরিককে ইদের শুভেচ্ছা জানিয়েছেন। সর্বশক্তিমান ইশ্বর এবং আল্লাহর আর্শীবাদ লাভ করুন আপনারা।’ প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর তেলেঙ্গানার সংস্কৃতিকে ‘গঙ্গা-যামুনি’ বলে উল্লেখ করেন। তাঁর দাবি, সে রাজ্যে সাম্প্রদায়িক সম্প্রতি সবসময়ই বজায় রয়েছে।

telengana 2

চন্দ্রশেখর আরও বলেন, তাঁর সরকার মুসলিম সমাজকে বিভিন্ন ভাবে সাহায্য করতপ বদ্ধ পরিকর। ভবিষ্যতে এই সাহায্যে হার আরি বাড়াবে সরকার। শিক্ষা থেকে শুরু করে চাকরি, সব ক্ষেত্রেই মুসলিম সংখ্যালঘু সরকারের পাশে রয়েছে তেলেঙ্গানা সরকার।

সরকারি হিসাব বলছে, সাদি মুবারক প্রকল্পে ২০১৪-১৫ থেকে ২০২২-২৩ অর্থবর্ষের মধ্যে খরচ হয়েছে ২১৩০.৯২ কোটি টাকা। ২০৪টি সংখ্যালঘু আবাসিক স্কুল তৈরি হয়েছে। এই স্কুলগুলির মধ্যে ১০৭টি ছেলেদের এবং ৯৭টি মেয়েদের স্কুল রয়েছে। এই স্কুলগুলিতে এই মুহুর্তে মোট ছাত্রসংখ্যা ১ লক্ষ ৩০ হাজার ৫৬০। এর মধ্যে ৬৮ হাজার ৪৮০ জন ছাত্র এবং ৬২ হাজার ৮০০ জন ছাত্রী।

বিদেশে পড়ুয়া ছাত্রদের জন্যও রয়েছে প্রকল্প। জানা যাচ্ছে, এই সমস্ত ছাত্রছাত্রীদের এককালীন ২০ লক্ষ টাকা দেওয়া হয়েছে। এ ছাড়া, বিদেশে গবেষণা বা উচ্চশিক্ষা করতে যাওয়া ছাত্রদের বিমান খরচ বাবদ ৬০ হাজার টাকা দেওয়া হচ্ছে তেলেঙ্গানা সরকারের পক্ষ থেকে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর