ফোর্টিন মিনিট মিরাকেল! ১৪ মিনিটে যাত্রা, আজ থেকে জাদু দেখাবে বন্দে ভারত এক্সপ্রেস

বাংলা হান্ট ডেস্ক: রবিবার স্বচ্ছতা দিবসের দিনে বন্দে ভারত এক্সপ্রেসে (Vande Bharat Express) চালু হল এক নতুন পরিষেবা। যে কাজটা করতে এর আগে ৪৫ মিনিট লাগত, এবার সেই কাজটাই করতে লাগবে মাত্র ১৪ মিনিট। কেন্দ্রের তরফে এর সরকারি নাম দেওয়া হয়েছে ‘ফোর্টিন মিনিট মিরাকেল’ (14 Minutes Miracle)। কেন্দ্রীয় সরকারের ‘স্বচ্ছতা হি সেবা’ (Swachhata Hi Seva) প্রকল্পের আওতায় বন্দে ভারতে এই নতুন পরিষেবা চালু হচ্ছে।

   

কী এই ‘ফোর্টিন মিনিট মিরাকেল’? গন্তব্য স্টেশনে বন্ধে ভারত পৌঁছে যাওয়ার পর সমস্ত যাত্রী নেমে গেলে রেলের সাফাই কর্মীরা নিজেদের কাজ শুরু করেন। এতদিন ধরে ৪৫ মিনিট করে সময় লাগত কামরা পরিষ্কারের জন্য‌। তবে এবার থেকে সেই সময়ই লাগবে মাত্র ১৪ মিনিট (14 Minutes)।

জানা যাচ্ছে, প্রতিটি কামরার জন্য থাকবেন তিন জন সাফাই কর্মী। কোনও যন্ত্র ছাড়াই হাতের মাধ্যমে পরিষ্কার করা হবে কামরাগুলিকে। এখন এক একটা বন্দে ভারতের প্রতিটি কামরা সাফাইয়ের জন্য অন্তত ৪৫ মিনিট করে সময় লাগে। এবার থেকে সেই সময় কমিয়ে ১৪ মিনিটে সাফাই হবে।

রবিবার কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)  দিল্লি ক্যান্টনমেন্ট স্টেশনে এই পরিষেবার উদ্বোধন করলেন। দেশের ২৯টি স্টেশনে এই পরিষেবা চালু হল। সেই তালিকায় রয়েছে নয়াদিল্লির (New Delhi) আনন্দ বিহার, পুরী, চেন্নাই, হাওড়া (Howrah) এবং শিরডির মতো স্টেশন। কাজ সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্য ব্যবহার করা হবে ফ্লো চার্ট। নতুন প্রকল্প কতটা মসৃণভাবে বাস্তবায়িত করা হচ্ছে, তার তথ্য নিজেদের কাছে রাখবেন রেলের আধিকারিকেরা।

2 Vande Metro are coming up in West Bengal along with 3 Vande Bharat

জাপানে (Japan) একটি বুলেট ট্রেন (Bullet Train) সফরের পর সেই ট্রেনের কামরাগুলি পরিষ্কার-পরিচ্ছন্ন করতে সময় লাগে মাত্র ৭ মিনিট। জাপানে এই পরিষেবাকে বলা হয় ‘সেভেন মিনিট মিরাকেল’। আর এবার সেই আদলেই ‘ফোর্টিন মিনিট মিরাকেল’ পরিষেবা চালু হল ভারতে। ফলে সফরের সময়ের ব্যবধান আরও কমবে বলে আশা করা হচ্ছে। পাশাপাশি স্বচ্ছতার (Cleanliness) বিষয়টি নিয়েও একটি সচেতনতামূলক বার্তা দেওয়া হবে কেন্দ্রের তরফে‌।

Avatar
Monojit

সম্পর্কিত খবর