করোনার ভ্যাকসিনের জেরে পার্শ্বপ্রতিক্রিয়া! ক্ষতিপূরণ চাইলেন ১৪ হাজারেরও বেশি মানুষ, শুরু হইচই

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত চাঞ্চল্যকর বিষয় সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, UK-র প্রায় ১৪,০০০ মানুষ সরকারি ক্ষতিপূরণের জন্য আবেদন করেছেন। পাশাপাশি, তাঁরা অভিযোগ করেছেন যে কোভিড-১৯ টিকা (Covid Vaccine) পাওয়ার কারণে তাঁরা ক্ষতির সম্মুখীন হয়েছেন।

প্রশ্নের মুখে করোনার টিকা (Covid Vaccine):

বিষয়টির পরিপ্রেক্ষিতে দ্য টেলিগ্রাফের রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, এর আগেও কিছু মানুষ কোভিড ভ্যাকসিনের (Covid Vaccine) পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি সামনে এনেছিলেন। যেখানে বিপুলসংখ্যক মানুষ দাবি করেছিলেন যে হার্ট অ্যাটাকের প্রবণতা বাড়ছে এবং মেরুদণ্ড ফুলে গেছে। তারপরে সরকার তাঁদের ক্ষতিপূরণ দিয়েছে বলেও জানা গিয়েছে।

   

14,000 people have sought compensation for side effects from covid vaccine.

প্রসঙ্গত উল্লেখ্য যে,১৯৭৯ সালে ইউনাইটেড কিংডমে একটি স্কিম শুরু হয়েছিল। যার নাম VDPS অর্থাৎ ভ্যাকসিন ড্যামেজ পেমেন্ট স্কিম। এর আওতায় ভ্যাকসিন নেওয়ার পর মানুষের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হলে ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা রয়েছে। গত কয়েক বছরে মোট ১৬,০০০ টি আবেদন করা হয়েছে। যেগুলির মধ্যে বেশিরভাগই কোভিড-১৯ ভ্যাকসিন (Covid Vaccine) সম্পর্কিত। তবে, অনেকের আবেদন খারিজও হয়ে গিয়েছে। কারণ তাঁরা ওই স্কিমের জন্য প্রয়োজনীয় ক্রাইটেরিয়া পূরণ করতে পারেননি।

আরও পড়ুন: এবার প্রধানমন্ত্রী মোদীর স্বপ্নপূরণ করবেন অনিল আম্বানি! খুলছেন এই নতুন কোম্পানি, সামনে এল মেগা প্ল্যান

মেলে কত টাকা: এই স্কিমের অধীনে যাঁরা যোগ্য তাঁদের দেওয়া হয় ১,৩০,২৭,৬৬৫ টাকা। রিপোর্টে বলা হয়েছে, সরকার এখনও পর্যন্ত মাত্র ১৭৫ টি ক্ষেত্রে অর্থ প্রদানের অনুমোদন দিয়েছে। যা এই প্রকল্পে প্রাপ্ত মোট আবেদনের মাত্র ২ শতাংশেরও কম। জানা গিয়েছে, এই প্রকল্পে ৫,৫০০-রও বেশি আবেদন খারিজ করে দেওয়া হয়েছে। এদিকে, ৫১৯ টিরও বেশি আবেদন যাচাই-বাছাইয়ের আগেই বাতিল করে দেওয়া হয়। এই স্কিমের সুবিধা কেবলমাত্র সেই সমস্ত ব্যক্তিদের জন্য উপলব্ধ যাঁরা কমপক্ষে ৬০ শতাংশ প্রতিবন্ধী।

আরও পড়ুন: বদলে গেল মলদ্বীপের সুর! ভারতের প্রশংসায় পঞ্চমুখ মুইজ্জু সরকার, কেসটা কী?

প্রশ্ন উঠছে সরকাররের ভূমিকা নিয়েও: এদিকে, ভ্যাকসিনের (Covid Vaccine) পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়ে সরকারের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠছে। জার্মানি, ইতালি, ফ্রান্স এবং স্পেনের মতো দেশগুলি অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নিষিদ্ধ করেছিল। তবে UK সরকার অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের সুপারিশ অব্যাহত রাখে। এদিকে, করোনার মতো ভয়াবহ মহামারীর শুরুতে অ্যাস্ট্রাজেনেকাকে আইনি সুরক্ষা দেওয়া হয়েছিল। তাই, কেউ ওই কোম্পানির বিরুদ্ধে মামলা জিতে গেলেও কোম্পানির দ্বারা বিল পরিশোধ করা হবে না।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর