বিদ্ধস্ত তুরস্ক! ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়াল ১৫ হাজার! ক্ষতিগ্রস্ত এলাকায় ‘অপারেশন দোস্ত’ চালু ভারতের

বাংলা হান্ট ডেস্ক : বিদ্ধস্ত অবস্থা তুরস্কের। হুহু করে বাড়ছে মৃতের সংখ্যা। ভয়াবহ ভুমিকম্পের (Turkey Earthquake) জেরে সে দেশে আটকে পড়েছেন ১০ জন ভারতীয় নাগরিক। খোঁজ পাওয়া যাচ্ছে না এক ভারতীয় ব্যবসায়ীরও। ওই ব্যক্তির পরিবারের সঙ্গে যোগাযোগ রাখছে ভারতের বিদেশমন্ত্রক। এমনকি তুরস্কে কন্ট্রোল রুমও খুলেছে ভারত। প্রসঙ্গত, ভূমিকম্পের জেরে মৃতের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ১২ হাজার।

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, মৃতের সংখ্যা ১২ হাজার ৭০০। ‘অপারেশন দোস্ত’ (Operation Dost) শুরু করেছে ভারত।এর মাধ্যমের তুরস্কের উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়েছে দেশ। প্রসঙ্গত, বুধবারই ভূমিকম্পে বিধ্বস্ত অঞ্চল ঘুরে দেখেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এর্ডোগান। বুধবার (৮ ফেব্রুয়ারি) ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত কাহরামানমারাস প্রদেশে উদ্ধার তৎপরতা পরিদর্শনে যান এরদোয়ান। এ সময় সাংবাদিকদের সামনে তিনি স্বীকার করেন, দুর্যোগ পরিস্থিতি সামাল দেওয়ার ব্যাপারে প্রাথমিকভাবে কিছু সমস্যা ছিল। এ শহরটিই ছিল দ্বিতীয় ভূমিকম্পের কেন্দ্র এবং প্রথম ভূমিকম্পের কেন্দ্র থেকে প্রায় ৪০ মাইল দূরে।

   

উদ্ধারকাজে দেরি হওয়ার জন্য তিনি ক্ষতিগ্রস্ত বিমানবন্দর ও রাস্তাঘাটকে দায়ী করেন। তবে তিনি বলেছেন, উদ্ধারকাজ এখন স্বাভাবিকভাবেই চলছে। তুরস্কের রাষ্ট্রপতি আরও বলেন, ‘আমাদের কাছে যা কিছু আছে তার সবই আমরা কাজে লাগিয়েছি। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। রাষ্ট্র তার কাজ করে যাচ্ছে।’

turkey

এদিকে, ভারতের বিদেশমন্ত্রকের সচিব সঞ্জয় ভার্মা জানান, ‘১০ জন ভারতীয় তুরস্কে ধ্বংসস্তূপে আটকে পড়েছেন। তবে জানা গিয়েছে তাঁরা সকলে আপাতত নিরাপদেই রয়েছেন। এরমধ্যে বেঙ্গালুরুর এক ব্যক্তির খোঁজ পাওয়া যাচ্ছে না। ব্যবসার কাজে তুরস্কে গিয়েছিলেন তিনি। ওই ব্যক্তির পরিবারের সঙ্গে যোগাযোগ রাখছে ভারতের বিদেশমন্ত্রক।’ সঞ্জয় আরও জানান, তুরস্কের আদানায় ভারতীয়দের জন্য বিশেষ কন্ট্রোলরুম চালু করেছে বিদেশমন্ত্রক।

সিরিয়ার জন্য ওষুধ পাঠিয়েছে ভারত। ভূমিকম্পের পরেই তুরস্কের পাশে দাঁড়ানোর বার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই কথা মাথায় রেখেই শুরু হয়েছে অপারেশন দোস্ত। উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়েছে ভারত। বিপর্যস্ত দেশের পাশে দাঁড়াতে ইতিমধ্যেই ভারতের দু’টি উদ্ধারকারী দল তুরস্কে পৌঁছে গিয়েছে। গাজিয়ানতেপ প্রদেশে গিয়ে তারা কাজ শুরু করে দিয়েছে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর