ব্রহ্মোস মিসাইল কেনার জন্য ১৯ হাজার কোটির অনুমোদন কেন্দ্রের, আরও শক্তিশালী হবে ভারতীয় নৌসেনা

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, এবার ২০০ টি ব্রহ্মোস মিসাইল (BrahMos Missile) কেনার চুক্তির অনুমোদন দিয়েছে নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। মূলত, ভারতীয় নৌবাহিনীর (Indian Navy) জন্য ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ মিসাইল সংগ্রহ করা হবে এবং এই ক্ষেপণাস্ত্রগুলি ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজে মোতায়েন করা হবে। এই চুক্তির মূল্য ১৯ হাজার কোটি টাকা। গত বুধবার সন্ধ্যায় নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই চুক্তির অনুমোদন দেওয়া হয়।

মার্চের প্রথম সপ্তাহে চুক্তি স্বাক্ষর হতে পারে: জানা গিয়েছে যে, মার্চের প্রথম সপ্তাহে ব্রহ্মোস অ্যারোস্পেস এবং প্রতিরক্ষা মন্ত্রকের মধ্যে এই বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হতে পারে। উল্লেখ্য যে, ব্রহ্মোস অ্যারোস্পেস হল ভারত এবং রাশিয়ার সরকারের মধ্যে একটি যৌথ উদ্যোগ। যেটি ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ মিসাইল তৈরি করে। এই ক্ষেপণাস্ত্রগুলি সাবমেরিন, যুদ্ধজাহাজ, বিমান এবং স্থল থেকেও নিক্ষেপ করা যায়। ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র ভারতীয় নৌবাহিনীর অন্যতম প্রধান অস্ত্র। যা অ্যান্টি শিপ এবং অ্যাটাক অপারেশনে ব্যবহৃত হয়।

   

19,000 crore approved by the Center for the purchase of BrahMos missiles

ব্রহ্মোস মিসাইল ভারতে তৈরি হয়েছে রাশিয়ার সহায়তায়। ভারত শীঘ্রই ফিলিপিন্সে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র রপ্তানি করতে চলেছে। এই বিষয়ে দুই দেশের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে এবং এর মাধ্যমে ফিলিপিন্স ব্রহ্মোস মিসাইল সিস্টেম কেনার গ্রাহক হিসেবে প্রথম বিদেশি দেশ হয়ে উঠেছে।

আরও পড়ুন: হু হু করে বাড়ছে সংখ্যা! ৫০ টি নতুন অমৃত ভারত এক্সপ্রেস লঞ্চ করতে চলেছে রেল, বাংলায় কয়টি?

ভারতীয় অস্ত্রের রপ্তানি বাড়ানোর দিকে নজর: সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, ইতিমধ্যেই দক্ষিণ এশিয়ার আরও একাধিক দেশ ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র কেনার জন্য আগ্রহ দেখিয়েছে। এমতাবস্থায়, ব্রাহ্মোস অ্যারোস্পেসের প্রধান অতুল রানে জানিয়েছেন যে, ফিলিপিন্সের সাথে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্রের চুক্তির মূল্য হবে প্রায় ৩৭৫ মিলিয়ন ডলার এবং তাঁর দল ২০২৫ সালের মধ্যে অস্ত্র রপ্তানির লক্ষ্যমাত্রা ৫ বিলিয়ন ডলারে পৌঁছানোর চেষ্টা করছে। এদিকে, প্রধানমন্ত্রী মোদীও অস্ত্র রপ্তানি ৫ বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করেছেন এবং প্রধানমন্ত্রীর নির্ধারিত লক্ষ্য অর্জনে ব্রহ্মোস মিসাইল সিস্টেম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আরও পড়ুন: গলা ফাটানোর জন্য হয়ে যান তৈরি! সামনে এল IPL 2024-এর দিনক্ষণ, এই দিন থেকে শুরু মেগা টুর্নামেন্ট

এদিকে, ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র চুক্তির পর আকাশ ক্ষেপণাস্ত্র, হাউইৎজার কামানের মতো ভারতে তৈরি হওয়া অন্যান্য অস্ত্র রপ্তানির সম্ভাবনাও বাড়তে পারে। উল্লেখ্য যে, অস্ত্রের রপ্তানি বাড়াতে প্রতিরক্ষা মন্ত্রক ইতিমধ্যেই অস্ত্রের হার্ডওয়্যারের গুণমান উন্নত করার দিকে মনোনিবেশ করছে। এছাড়াও, রপ্তানি বাড়ানোর লক্ষ্যে ভারতীয় কোম্পানিগুলি বিদেশেও তাদের অফিস খুলেছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর