টাইমলাইনভারত

বড় খবরঃ ১৯৯৩ মুম্বাই সিরিয়াল ব্লাস্ট কাণ্ডে অভিযুক্ত ইউসুফ মেমনের জেলের মধ্যেই অস্বাভিক মৃত্যু

বাংলা হান্ট ডেস্কঃ ১৯৯৩ সালে মুম্বাইয়েতে হওয়া সিরিয়াল বোমা ধামাকার (Mumbai Serial Bomb Blast) দোষী ইউসুফ মেমনের (Yusuf Memon) শুক্রবার মহারাষ্ট্রের নাসিক জেলে মৃত্যু হয়। মুম্বাই হামলার মূল দোষী টাইগার মেমনের ভাই ইউসুফ মেমন যাবজ্জীবন কারাদণ্ডের সাজা ভুগছিল। তাঁর বিরুদ্ধে সিরিয়াল বোম ব্লাস্টে যুক্ত থাকার অভিযোগ ছিল। ইউসুফের মৃত্যুর কারণ এখনো স্পষ্ট হয়নি।

২০০৭ সালে ইউসুফকে যাবজ্জীবনের সাজা শোনানো হয়েছিল। ইউসুফ প্রথমে মুম্বাইয়ের আর্থার রোড জেলে বন্দি ছিল। ২০১৮ সালে নাকে নাসিক জেলে নিয়ে যাওয়া হয়। এখনো পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, তাঁর মৃত্যু হৃদরোগে আক্রান্ত হয়েই হয়েছে বলে জানা যাচ্ছে। পোস্টমর্টেমের জন্য তাঁর দেহ পাঠানো হয়েছে।

জানিয়ে দিই, ১৯৯৩ সালে দেশের বাণিজ্য নগরী মুম্বাইয়ে একের পর এক ১২ টি বোমা হামলা হয়েছিল। ১২ মার্চে দুই ঘণ্টা ১০ মিনিটের মধ্যে হওয়া এই ধামাকায় ১৩৭ জনের মৃত্যু হয়েছিল। এই হামলায় আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের নাম উঠেছিল। এই ঘটনার পর দাউদ ভারত ছেড়ে পাকিস্তানে পালিয়ে যায়।

এই সিরিয়াল বোম ব্লাস্টে টাইগার মেমনকে পলাতক ডন ডাউদ ইব্রাহিমের সাথে বিস্ফোরণের ষড়যন্ত্র করার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল। আর ইউসুফের বিরুদ্ধে জঙ্গি গতিবিধি চালানোর জন্য মুম্বাইয়ে আল-হুসেইনি বিল্ডিংয়ের ফ্ল্যাট আর নিজের গ্যারেজ ব্যবহার করার অনুমতি দেওয়ার অভিযোগ উঠেছিল। আর এই মামলায় গ্রেফতার হওয়া ইউসুফের আরেক ভাই ইয়াকুব মেমনকে ২০১৫ সালে ফাঁসি দেওয়া হয়েছিল। একটি বিশেষ আদালত ইউসুফকে আজীবন কারাদণ্ডের আদেশ দিয়েছিল।

Back to top button