১০০ ঘন্টায় তৈরি হল ১০০ কিমি রাস্তা! দেশের ২,০০০ শ্রমিক গড়লেন অনন্য “বিশ্ব রেকর্ড”

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড়সড় তথ্য সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, এবার মাত্র ১০০ ঘণ্টায় ১০০ কিলোমিটার রাস্তা তৈরি করে অনন্য বিশ্ব রেকর্ড গড়েছে NHAI (National Highways Authority of India)। মূলত, NHAI গাজিয়াবাদ থেকে আলিগড়ের মধ্যে এই রাস্তা তৈরি করেছে। গত ১৯ মে, NHAI-এর টিম এই বিরাট কৃতিত্বকে উদযাপন করেছে বলেও জানা গিয়েছে।

   

উল্লেখ্য যে, এই অনবদ্য রেকর্ডটি NH 34-এ তৈরি হয়েছে। সামগ্রিকভাবে এই পুরো কাজে ২,০০০ শ্রমিক বিরামহীন পরিশ্রম করেন। আর তার ওপর ভর করেই মাত্র ১০০ ঘন্টায় ১০০ কিলোমিটার দীর্ঘ রাস্তা তৈরি হয়ে যায়। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, এর আগে ১০০ ঘণ্টায় ৭৫ কিলোমিটার সড়ক নির্মাণের বিশ্ব রেকর্ড ছিল।

বর্তমানে বুলন্দশহরে গাজিয়াবাদ-আলিগড় ন্যাশনাল এক্সপ্রেসওয়েটিকে (NH-91) ছয় লেন করার কাজ দ্রুত গতিতে চলছে। এদিকে, ইতিমধ্যেই নির্মাণাধীন ওই নতুন এক্সপ্রেসওয়ের ছবি শেয়ার করে এই বিশ্ব রেকর্ডের বিষয়টি তুলে ধরেছেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি।

L&T-র সহযোগিতায় কিউব হাইওয়েজ নামে একটি সংস্থা এই নির্মাণ করছে। NH-91 তৈরিতে প্রায় ২,০০০ শ্রমিক নিয়োগ করা হয়েছিল। পাশাপাশি ২০০-রও বেশি রোলার ব্যবহার করা হয়েছে। এদিকে, এই এক্সপ্রেসওয়ে ছয় লেন করার সময় সৌন্দর্যবর্ধনের দিকটিতেও বিশেষ যত্ন নেওয়া হয়েছে। ইতিমধ্যেই রাস্তার পাশে আলোকসজ্জা ছাড়াও সুন্দর ডিভাইডার তৈরি করা হয়েছে। পাশাপাশি, ওই ডিভাইডারে গাছও লাগানো হয়েছে।

উল্লেখ্য যে, এই মহাসড়কটিকে অত্যন্ত ব্যস্ত বলে মনে করা হয়। এমতাবস্থায়, কোথাও কোথাও কাজ চলার কারণে সাধারণ মানুষ রুট ডাইভারশন ও ওয়ান ওয়ের মতো সমস্যার সম্মুখীন হলেও এখন এই সড়কটি দেখতে অত্যন্ত সুন্দর লাগছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর