সুপ্রিম নির্দেশের পরই সিদ্ধান্ত! এ বছরের টেট নিয়ে বড়সড় আপডেট দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ

বাংলাহান্ট ডেস্ক: নিয়োগ দুর্নীতির জট এখনও খোলেনি। নিয়োগের দাবিতে হাজার হাজার চাকরিপ্রার্থী রাস্তায় নেমেছে, আদালতে চলছে একাধিক মামলা। তবে এরই মধ্যে খানিক স্বস্তি দিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে গত বছরের মত এবারও ডিসেম্বর মাসেই আয়োজিত হতে চলেছে প্রাথমিকের টেট (Primary TET Exam)।

ইতিমধ্যেই, প্রাথমিক শিক্ষা পর্ষদের গৌতম পাল দিনক্ষণ ঘোষণা করেছেন। তবে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে এবছর টেটে বসার জন্য কিছু পরীক্ষার্থী-এর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গত বছর থেকে নিয়মে এসেছে পরিবর্তন। কোন প্রার্থীরা প্রাথমিকের নিয়োগে অংশ নিতে পারবেন না সাংবাদিক বৈঠকে গোটা বিষয়টি নিয়ে আলোচনা করেছেন পর্ষদ সভাপতি গৌতম পাল।

   

কিছুদিন আগে নিয়োগ সংক্রান্ত এক মামলার রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয় প্রাথমিক (Primary) স্কুলে শিক্ষকতা করতে হলে শিক্ষক-শিক্ষিকাদের D.El.Ed বা D.Ed ডিগ্রি থাকতেই হবে। অর্থাৎ কারও যদি বিএড ডিগ্রি থেকে থাকে সেক্ষেত্রে সেই সমস্ত প্রশিক্ষণপ্রাপ্তরা প্রশিক্ষণ থাকা সত্ত্বেও প্রাথমিকে আবেদন করতে পারবে না। এমনটাই নির্দেশ ছিল সর্বোচ্চ আদালতের।

আরও পড়ুন: গত ৮ বছরে আইনজীবীদের পিছনে মোটা টাকা ঢেলেছে রাজ্য! অঙ্কটা জানলে ভিরমি খাবেন

যদি কোনও চাকরিপ্রার্থীর B.Ed এবং D.El.Ed বা D.Ed উভয় প্রশিক্ষণই নিয়ে থাকেন তবে প্রাথমিকে অবশ্যই চাকরি করতে পারবেন। সেই নির্দেশ মেনেই বিএড প্রশিক্ষণপ্রাপ্তরা এবার থেকে প্রাথমিকের শিক্ষক নিয়োগে অংশ নিতে পারবেন না বলে জানিয়ে দিয়েছে পর্ষদ।

tet

আরও পড়ুন: ৪৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া! আজ উত্তাল সমুদ্র, দক্ষিণবঙ্গের এই সব জেলায় তুমুল বৃষ্টির সতর্কতা

কেবল মাত্র ডি.এল.এড-সহ প্রাথমিক শিক্ষক হওয়ার অন্য প্রশিক্ষণ নেওয়া প্রার্থীরা, পাশাপাশি ডি.এল.এড প্রশিক্ষণরত প্রার্থীরাও নিয়োগে অংশ নিতে পারবেন। পর্ষদ জানিয়েছে গতবারের টেটে অনুত্তীর্ণ পরীক্ষার্থীরা এ বছর নতুন করে ফর্ম ফিল আপ করে পরীক্ষায় অংশ নিতে পারবেন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর