২০২৩-এ বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা! ২০৩৫-র মধ্যে ১০ ট্রিলিয়ন অর্থনীতির দেশ হবে ভারত, পিছিয়ে পড়বে চিন

বাংলা হান্ট ডেস্ক : বিশ্ব অর্থনীতি (World Economy) নিয়ে চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ্যে এল। ২০২৩ সাল থেকে মারাত্মক অর্থনৈতিক মন্দার সাক্ষী থাকবে গোটা বিশ্ব। কিন্তু দুঃসংবাদের মধ্যে এশিয়া (Asia) তথা ভারতের (India) জন্য রইল আশার আলো। ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ২০৩৫ সাল নাগাদ ভারত ১০ ট্রিলিয়ন অর্থনীতিতে পরিণত হবে। বিশ্বের জিডিপি বর্তমানের তুলনায় প্রায় দ্বিগুণ হয়ে যাবে। আর তার জন্য দায়ী থাকবে মূলত এশিয়ার দেশগুলই। এশিয়ার দ্রুত বৃদ্ধি হবে এবং তারা আরও উন্নত দেশগুলির সম পর্যায়ে চলে আসবে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে ২০২৩ সালেও বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কগুলিকে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের নীতি নিয়েই এগোতে  হবে। তবে এই দুঃসংবাদের মধ্যে আশার আলো একটাই। আলোচ্য প্রতিবেদনে উল্লেখ করা  হয়েছে যে ভারতের উল্লেখযোগ্য উন্নতির সম্ভাবনা রয়েছে বলে উল্লেখ করা হয়েছে এই রিপোর্টে। সেখানে বলা হয়েছে, ২০৩৫ সাল নাগাদ ভারত ১০ ট্রিলিয়ন ডলারের বিশাল অর্থনীতিতে পরিণত হবে। তার আগে ২০৩২ সালের মধ্যেই এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম  অর্থনীতিতে পরিণত হবে।

   

india

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ পিয়েরে অলিভিয়ার গৌরিঞ্চাস ভারতীয় অর্থনীতিকে ১০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত করার জন্য একটি ফরমুলার পরামর্শ দিয়েছেন। তাঁর মতে, শিক্ষা ও স্বাস্থ্যে বিনিয়োগ বাড়িয়ে ভারতীয় অর্থনীতিকে আরও শক্তিশালী করা যেতে পারে। এর মাধ্যমে ভারত ১০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির কাছাকাছি পৌঁছতে পারে।

এরই সঙ্গে তিনি কিছু দৃঢ় পদক্ষেপ নেওয়ারও পরামর্শ দেন, যার ভিত্তিতে ভারত তার লক্ষ্য অর্জন করতে পারে। তিনি বলেন, ভারত ইমারত ও রাস্তাঘাটে বিনিয়োগ করছে, কিন্তু মানব সম্পদে বিনিয়োগ বাড়ালে ভারতও এগিয়ে যাবে।

সমস্ত দেশের ১০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হওয়ার সম্ভাবনা নেই। কিছু দেশের জন্য, এই লক্ষ্য অর্জন করা খুব কঠিন, কিন্তু ভারতের এই লক্ষ্য অর্জনের ক্ষমতা রয়েছে। তবে অনেক দেশই দ্রুত ১০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হওয়ার পথ অতিক্রম করেছে। একইভাবে, ভারতও এই লক্ষ্যে পৌঁছাতে সক্ষম বলে মনে হচ্ছে, তবে এর জন্য ভারতকে কাঠামোগত সংস্কার করতে হবে

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ বলেছেন যে ভারত বিশ্বের বৃহত্তম অর্থনীতির একটি। এমন পরিস্থিতিতে ভারতের ৬.৮ শতাংশ বা ৬.১ শতাংশ হারে বৃদ্ধি একটি বড় বিষয় এবং এটিতে মনোযোগ দেওয়া প্রয়োজন। বর্তমান পরিবেশের দিকে তাকালে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির এই গতি একটি বড় সঙ্কেত।

ad2
Avatar
Sudipto

সম্পর্কিত খবর