ফের একবার ৪% DA বাড়ল রাজ্য সরকারি কর্মীদের, মিলবে ‘এরিয়ার’ও, বিরাট ঘোষণা মুখ্যমন্ত্রীর

বাংলা হান্ট ডেস্কঃ দুয়ারে লোকসভা ভোট। এই আবহেই ফের একবার রাজ্য সরকারি কর্মীদের ডিএ বাড়িয়ে দিল রাজ্য সরকার। মাসের শুরুতেই সরকারি কর্মীদের বিরাট সুখবর দিল রাজ্য। ফের একদফায় বাড়ল ডিএ বা মহার্ঘ ভাতা (Dearness allowance)। সপ্তম পে কমিশনের নির্দেশে এবার সরকারি কর্মীদের ডিএ-ডিআর বাড়ানো হল।

রাজ্য সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার বৃদ্ধির বড়সড় ঘোষণা করল গুজরাত সরকার। গত বৃহস্পতিবার, ফেব্রুয়ারির শেষদিনে রাজ্য সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ডিএ বৃদ্ধির ঘোষণা করেছেন গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল। সরকারের ঘোষণায় আনন্দে আত্মহারা সরকারি কর্মীরা।

গুজরাতের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আরও চার শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানো হচ্ছে। যা ২০২৩ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে। জানিয়ে রাখি, এর আগে ৪২ শতাংশ হারে ডিএ পেতেন গুজরাটের সরকারি কর্মীরা। তবে ফের একদফায় মহার্ঘ ভাতা বৃদ্ধির ফলে ২০২৩ সালের ১ জুলাই থেকে এবার তারা সপ্তম বেতন কমিশনের আওতায় ৪৬ শতাংশ হারে ডিএ পাবেন। অর্থাৎ কেন্দ্রীয় সরকারি কর্মীদের সাথে সমহারে ডিএ পাবে গুজরাটের রাজ্য সরকারি কর্মীরাও।

পাশাপাশি সরকারি কর্মীদের ৮ মাসের বকেয়া ডিএ বা ‘এরিয়ার’ মিটিয়ে দেওয়া হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। আট মাসে এর এরিয়ার পাবেন গুজরাতের প্রায় ৪.৪৪ লক্ষ রাজ্য সরকারি কর্মীরা। এই বকেয়া ডিএ প্রদান প্রসঙ্গে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ২০২৩ সালের জুলাই থেকে ২০২৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত মোট আট মাসের বকেয়া ডিএ বা এরিয়ারের টাকা প্রদান করা হবে।

da hike

আরও পড়ুন: ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া! রবি-সোম তোলপাড়…, দক্ষিণবঙ্গে চূড়ান্ত সতর্কতা: আবহাওয়ার খবর

তবে বকেয়া টাকা একদফায় প্রদান করা হবে না। তিনটি দফায় সরকারি কর্মীদের সেই টাকা মেটানো হবে বলে জানিয়েছেন গুজরাতের মুখ্যমন্ত্রী। ১ জুলাই ২০২৩ থেকে ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত মোট তিন মাসের বেতনের সঙ্গে তিনটি কিস্তির মাধ্যমে দেওয়া হবে৷ আর জানুয়ারি ও ফেব্রুয়ারির এরিয়ার মে ২০২৪-এর বেতন থেকে পেয়ে যাবেন কর্মীরা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর