সেনা নয়, নির্বাচনের দায়িত্বে থাকবে ২৩ হাজার পুলিশ! রাজ্যপালের হস্তক্ষেপের দাবি বিজেপির

বাংলাহান্ট ডেস্কঃ কলকাতা পুরভোট আসন্ন। আর এই নির্বাচনে প্রায় ২৩ হাজার রাজ্য পুলিশ মোতায়ন থাকবে বলে জানা গিয়েছে। জানা গিয়েছে, এছাড়াও থাকবে কুইক রেস্পন্স টিম, স্ট্রাইকিং ফোর্স, হাই রেডিও ফ্লাইং স্কোয়াড, ছাড়াও লাঠিধারী পুলিশ ও হোমগার্ডও।

সূত্রের খবর, প্রতিটি ভোটগ্রহণকেন্দ্রে অন্তত পক্ষে ২ জন করে সশস্ত্র রাজ্য পুলিশ থাকবে এমন রিপোর্ট রাজ্য নির্বাচন কমিশনকে জমা দিয়েছে রাজ্য সরকার। আবার থাকবে লাঠিধারী পুলিশ ও হোমগার্ডও। কমিশন জানায়, নির্বাচনের দিন অন্তত ২ জন করে সশস্ত্র পুলিশ থাকবে ২৮৬ টি সেক্টরে। সঙ্গে থাকবে ৮০ টি স্ট্রাইকিং ফোর্স, ৭৮ টি কুইক রেস্পন্স টিম, হাই রেডিও ফ্লাইং স্কোয়াড ৩৫ টি এবং আর টি মোবাইল মোট ৭২ টি। থাকবে স্পর্শকাতর বুথে সিসিটিভিও।

PTI04 10 2021 000171B 1618070099927 1618079979819

এবিষয়ে আলোচনার মাধ্যমে জানা গিয়েছে, স্পর্শকাতর বুথগুলিতে সিসিটিভি রাখার পরও ২৫ % বুথে নির্বাচনের দিন ভিডিওগ্রাফি করা হবে প্রথম থেকে শেষ পর্যন্ত। তবে এই নির্বাচন রক্ষার দায়িত্বে লাঠিধারী এবং হোমগার্ডরা থাকলেও, বিরোধীদের দাবি মেনে সিভিক পুলিশ ব্যবহারে আপত্তি জানিয়েছে কমিশন।

রাজ্য পুলিশ নয়, কেন্দ্রীয় বাহিনী দিয়ে নির্বাচন করানোর লক্ষ্যে রাজ্যপালের হস্তক্ষেপ চেপে আবার চিঠি লেখে বিজেপি শিবির। গেরুয়া শিবিরের অভিযোগ ছিল, রাজ্য সরকারের নির্দেশেই পরিচালিত হচ্ছে রাজ্য নির্বাচন কমিশন। সেই কারণে এবার তাঁরা রাজ্যপালের হস্তক্ষেপ দাবি করেছে। অন্যদিকে আবার শুভেন্দু অধিকারী, দীনেশ ত্রিবেদীরা রাজ্য নির্বাচন কমিশনে দাবি জানিয়েছেন, কেন্দ্রীয় বাহিনী, ভিভিপ্যাট-যুক্ত ইভিএম ব্যতীত অবাধ ও স্বচ্ছ পুরভোট কোনভাবেই সম্ভব নয়।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর