২৪০০ বছর আগেও ছিল ফ্লাশ টয়লেটের ব্যবহার! চিনা গবেষকরা করলেন বড়সড় আবিষ্কার

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে সমাজ এবং সভ্যতার বিকাশের ওপর ভর করে আমরা আধুনিকভাবে জীবনযাপন করছি। যদিও, সাম্প্রতিক সময়ে প্রায়শই গবেষকরা এমন কিছু প্রাচীন জিনিসের সন্ধান পান যেগুলি রীতিমতো অবাক করে দেয় আমাদের। শুধু তাই নয়, ওই জিনিসগুলির মাধ্যমে প্রাচীনকালে মানুষের জীবনযাপন কেমন ছিল সেই প্রসঙ্গেও বিস্তারিত তথ্য সামনে আসে। সেই রেশ বজায় রেখেই এবার চিনা প্রত্নতাত্ত্বিকরা (Chinese Archeologists) কয়েক হাজার বছরের পুরোনো একটি ফ্লাশ টয়লেটের (Flush Toilet) আবিষ্কার করেছেন।

এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, চিনের একাডেমি অফ সোশ্যাল সায়েন্সের গবেষকরা গবেষণার জন্য চিনের ইউইয়াং শহরের দু’টি প্রাচীন ভবনে পৌঁছেছিলেন। আর সেখানেই তাঁরা একটি ফ্লাশ টয়লেটও খুঁজে পান। যা দেখে রীতিমতো স্তম্ভিত হয়ে যান ইনস্টিটিউট অফ আর্কিওলজির গবেষকরা। তাঁরা জানিয়েছেন যে, ওই ফ্লাশ টয়লেটটি ২২০০ থেকে ২৪০০ বছরের পুরানো বলে অনুমান করা হচ্ছে।

এদিকে, এই প্রসঙ্গে চায়না ডেইলির রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, কিন রাজ্যের পূর্ব রাজধানী ইউইয়াং-এর একটি প্রাসাদের ধ্বংসাবশেষে একটি ম্যানুয়াল টয়লেটের পাশাপাশি বাঁকানো ফ্লাশ পাইপ আবিষ্কৃত হয়েছে।

পাশাপাশি, এই আবিষ্কারের পরিপ্রেক্ষিতে একজন গবেষক জানিয়েছেন যে, “আমরা এই আবিষ্কারে বেশ অবাক হয়েছিলাম।” এছাড়াও গবেষকদের বিশ্বাস ওই টয়লেটের আশেপাশের জমিতে অনুসন্ধানের মাধ্যমে এটা জানা সম্ভব যে সেখানকার মানুষদের খাদ্যাভ্যাস কেমন ছিল।

whatsapp image 2023 02 25 at 3.02.15 pm

স্যার জন হ্যারিংটন প্রথম ফ্লাশ টয়লেট তৈরি করেন: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, মনে করা হয়, আধুনিক ফ্লাশ টয়লেট প্রথম ব্রিটেনের ভিক্টোরিয়ান ইংল্যান্ডে ব্যবহৃত হয়েছিল। ষোড়শ শতাব্দীতে রানি প্রথম এলিজাবেথের জন্য স্যার জন হ্যারিংটন প্রথম ম্যানুয়েল ফ্লাশ টয়লেট তৈরি করেন বলেও জানা যায়।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর